logo
ঢাকাশুক্রবার , ৩০ অক্টোবর ২০২০

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.)

স্টাফ করেসপন্ডেন্ট | দৈনিক বিবর্তন.কম
অক্টোবর ৩০, ২০২০ ৬:২৯ পূর্বাহ্ণ
Link Copied!

আজ হিজরি ১২ রবিউল আওয়াল। হিজরি মাসের হিসেবে এ দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) হিসেবে খ্যাত। ৫৭০ খ্রিষ্টাব্দের আজকের এই দিনে হাজারো অন্ধকার দূরীভূত করে আলোর দিশারী হয়ে পবিত্র মক্কা নগরীতে জন্মগ্রহণ করেন সর্বকালের সর্বশ্রেষ্ট মহামানব হযরত মুহাম্মদ (স.)। দীর্ঘ ৬৩ বছর পর আজকের এই দিনেই ইহলোক ত্যাগ করেন মহানবী (স.)।

যে কারণে মুসলিম ধর্মাবলম্বীদের কাছে এই দিনটি অত্যন্ত মর্যাদাপূর্ণ। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে প্রতিবছর এ দিনটি উদযাপন করে মুসলিম সম্প্রদায়।

অন্যান্য বছরের মতো আজ শুক্রবার (৩০ অক্টোবর) সারাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) পালিত হচ্ছে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে রাজধানীর বিভিন্ন মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া সারাদেশে ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে বিশেষ দোয়া মাহফিল, কোরআনখানি, আলোচনাসহ নানা ধরণের কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

এদিকে পবিত্র এই দিন উপলক্ষে বাংলাদেশে সরকারি ছুটি ঘোষণা করেছে সরকার। কারণ এ দিনে দেশের ধর্মপ্রাণ মুসলিমরা বিশেষ ইবাদত করে থাকেন। এছাড়া ইসলামিক ফাউন্ডেশন, বিভিন্ন ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, মসজিদ ও মাদাসা বিশেষ বিশেষ কর্মসূচী হাতে নিয়েছে।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।