logo
ঢাকামঙ্গলবার , ৭ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তানের প্রধানমন্ত্রী হতে পারেন মোল্লা হাসান আখুন্দ

আন্তর্জাতিক ডেস্ক
সেপ্টেম্বর ৭, ২০২১ ১০:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

অপেক্ষাকৃত কম পরিচিত তালেবান নেতা মোল্লা মুহম্মদ হাসান আখুন্দ হতে পারেন আফগানিস্তানের নতুন প্রধানমন্ত্রী। এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

জাতিসংঘের সন্ত্রাসী তালিকায় থাকা মোল্লা মুহম্মদ হাসান আখুন্দ পাকিস্তানের বেলুচিস্তানে গঠিত তালেবান ‘কোয়েটা সুরা’র নেতৃত্বে ছিলেন হাসান আখুন্দ। তাঁকে ২০১০ সালে পাকিস্তানে গ্রেপ্তার করা হয়েছিল।

জানা গেছে, তালেবানের সঙ্গে হাক্কানি নেটওয়ার্কের মতবিরোধের কারণেই এখনো আফগানিস্তান সরকার গঠন করা যায়নি। আর এরপরই অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ তালেবান নেতাকে আফগানিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একাধিক সূত্রের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুব এবং সংগঠনটির সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বেরাদার মোল্লা আখুন্দের সহকারী হিসেবে থাকবেন। এ ছাড়া হাক্কানি নেটওয়ার্কের গুরুত্বপূর্ণ নেতা সিরাজ হাক্কানিকে দেওয়া হতে পারে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব।

জাতিসংঘের সন্ত্রাসী তালিকায় তাঁরও নাম রয়েছে।

তবে আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হবেন হাইবাতুল্লাহ আখুন্দজাদা।  আখুন্দজাদার ঘনিষ্ঠতম সহযোগী হিসেবে পরিচিত হাসান আখুন্দ তালেবানের শাসনামলে মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি তালেবানের নেতৃত্ব পরিষদ ‘রেহবারি সুরা’রও প্রধান ছিলেন।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।