1. admin@dailybibartan.com : dailybibartan :
  2. editor@dailybibartan.com : Boni Amin : Boni Amin
একনেকে ১০৭০২ কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন
বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ১২:৫২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি:
সারাদেশে সংবাদকর্মী নিয়োগ চলছে সরাসরি যোগাযোগ করুন : 01714218173 email: news@dailybibartan.com

একনেকে ১০৭০২ কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | দৈনিক বিবর্তন
  • নিউজ প্রকাশ: মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
  • ১০৫ বার
অপরাধীকে বিশেষ নজরে নয়
নিউজটি শেয়ার করুন..
  • 1
    Share

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১০ হাজার ৭০২ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে আরও সাতটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। যার মোট ব্যয়ের ৬ হাজার ৪৫৯ কোটি ২৭ লাখ টাকা দেবে সরকার ও বাকি ৪ হাজার ২৪২ কোটি ৯৬ লাখ টাকা বৈদেশিক ঋণ থেকে সংগ্রহ করা হবে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একনেকের সভায় যোগদেন প্রধানমন্ত্রী।

পরে সভা শেষে এ ব্যাপারে সাংবাদিকদের বিস্তারিত জানান পরিকল্পনা কমিশন বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আসাদুল ইসলাম।

অনুমোদিত প্রকল্পগুলো হলো- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ‘প্রাণিপুষ্টির উন্নয়নে উন্নত জাতের ঘাস চাষ সম্প্রসারণ ও লাগসই প্রযুক্তি হস্তান্তর।’ এই প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ১১৬ কোটি ৭৩ লাখ টাকা।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘খুরুশকুল বিশেষ আশ্রয়ণ’ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে এক হাজার ৩৩৩ কোটি ৬১ লাখ টাকা।

এছাড়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘Western Economic Corridor & Regional Enhancement Program (WeCARE) Phase-I: Rural Connectivity, Market and Logistic Infrastructure Improvement Project (RCMLIIP)’ প্রকল্পে ২ হাজার ১৮০ কোটি ৯৯ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। যার মধ্যে ৬৪৩ কোটি ৬৮ লাখ দেবে সরকার এবং বাকি ১ হাজার ৫৩৭ কোটি ঋণ দেবে বিশ^ব্যাংক।

মঙ্গলবার অনমোদন পাওয়া প্রকল্পগুলোর অন্যতম একটি হলো সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ‘ ‘উইকেয়ার ফেজ-১: ঝিনাইদহ-যশোর মহাসড়ক (এন-৭) উন্নয়ন’ প্রকল্প। যার খরচ ধরা হয়েছে চার হাজার ১৮৭ কোটি টাকা। এর মধ্যে সরকার দেবে এক হাজার ৪৮২ কোটি পাঁচ লাখ এবং বিশ্বব্যাংক ঋণ দেবে দুই হাজার ৭০৫ কোটি ৬৫ লাখ টাকা। চলতি বছরের অক্টোবর থেকে ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের ‘পায়রা বন্দরের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো/সুবিধাদির উন্নয়ন (২য় সংশোধিত)’ প্রকল্পের দ্বিতীয় সংশোধন আনা হয়েছে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ‘শেখ হাসিনা তাঁতপল্লী স্থাপন-১ম পর্যায় (১ম সংশোধিত)’ প্রকল্পের প্রথম সংশোধন অনুমোদিত হয়েছে। এতে খরচ বেড়েছে ৫৪ কোটি ১৫ লাখ টাকা।

সর্বশেষ নির্বাচন কমিশন সচিবালয়ের ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) (২য় পর্যায়)’ প্রকল্পের খরচ ধরা হয়েছে এক হাজার ৮০৫ কোটি ৯ লাখ টাকা। চলতি বছরের জুলাই থেকে ২০২৫ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।


নিউজটি শেয়ার করুন..
  • 1
    Share
এ জাতীয় আরো সংবাদ..

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন