logo
ঢাকামঙ্গলবার , ২২ ডিসেম্বর ২০২০
  1. অর্থনীতি-ব্যবসা
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. করোনা
  6. ক্যাম্পাস
  7. ক্রয় বিক্রয়
  8. খেলা
  9. গ্রামবাংলা
  10. চাকরি চাই
  11. জাতীয়
  12. জীববৈচিত্র
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তায় ৪২৫ কোটি টাকা দিচ্ছে এডিবি

স্টাফ করেসপন্ডেন্ট | দৈনিক বিবর্তন
ডিসেম্বর ২২, ২০২০ ১০:১৮ পূর্বাহ্ণ
Link Copied!

করোনা মোকাবিলা ও বাংলাদেশের ক্ষুদ্র অর্থনীতি চাঙা করতে ৫ কোটি ডলার অতিরিক্ত অর্থায়ন অনুমোদন করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪২৫ কোটি টাকা। করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের ক্ষুদ্র উদ্যোক্তাদের অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুদ্ধারে এই ঋণ অনুমোদন করেছে বাংলাদেশের অন্যতম এই উন্নয়ন সংযোগী সংস্থা।

সোমবার (২১ ডিসেম্বর) নগরীর অর্থনৈতিক সম্পর্ক বিভাগে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে এই ঋণ চুক্তি সই হয়। বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও এশীয় উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন।

এ বিষয়ে মনমোহন প্রকাশ বলেন, এই অর্থ গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করবে এবং ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবসা ধরে রাখতে ও সেখানে কর্মরতদের চাকরি টিকিয়ে রাখতে সহায়তা করবে। ক্ষুদ্র শিল্পের অন্তত ৯০ হাজার মানুষের কর্মের সুরক্ষা দেবে, যাদের ৭০ শতাংশই নারী।

গত ৮ ডিসেম্বর এই অর্থ অনুমোদন দেয় এডিবির প্রধান কার্যালয়। তার ১৩ দিনের মাথায় বাংলাদেশের সঙ্গে এডিবির এ সংক্রান্ত চুক্তি সই হলো।

এডিবির তথ্যমতে, চলমান ‘মাইক্রো-এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট (এমডিপি)’ প্রকল্পের আওতায় এ ঋণ দেবে তারা। সরকারের আর্থিক প্রতিষ্ঠান পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) মাধ্যমে এ ঋণ দেয়া হবে। চলমান এ প্রকল্পের আওতায় পিকেএসএফের অংশীদারি ৭৭টি প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৯ হাজার ৫৮০টি ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করা হয়েছে, এর মাধ্যমে গ্রামীণ এলাকায় ৯১ হাজার ৪৩০ জনের কর্মসংস্থান তৈরি করা সম্ভব হয়েছে বলেও জানিয়েছে এডিবি।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
%d bloggers like this: