1. admin@dailybibartan.com : dailybibartan :
  2. editor@dailybibartan.com : Boni Amin : Boni Amin
  3. Mdalamin150695@gmail.com : Md Alamin : Md Alamin
এবার অটোপাসের দাবি তুলেছেন এসএসসি পরীক্ষার্থীরা
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০১:২২ অপরাহ্ন

এবার অটোপাসের দাবি তুলেছেন এসএসসি পরীক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার | দৈনিক বিবর্তন.কম
  • আপডেট টাইম : শনিবার, ১০ অক্টোবর, ২০২০
  • ১১৭ বার
অটোপাসের দাবি তুলেছেন এসএসসি পরীক্ষার্থীরা0A

এইচএসসি পরীক্ষার্থীদের পর এবার অটোপাসের দাবি তুলেছেন এসএসসি পরীক্ষার্থীরা। ইতিমধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে তারা আওয়াজ তুলেছেন করোনার মাঝে এসএসসি পরীক্ষা নয়। এজন্য বেশ কয়েকটি ফেইসবুক গ্রুপ ও পেইজ খুলে প্লাটফর্ম তৈরির চেষ্টা করছেন তারা।

জানা গেছে, আগামী বছরের ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে এই পরীক্ষা ঠিক সময়ে হওয়া নিয়েও রয়েছে সংশয়। এই পরিস্থিতি পরীক্ষার্থীরা অটোপাসের দাবি তুলেছেন। এইচএসসি পরীক্ষা বাতিলের ঘোষণায় এই দাবি আরও জোরেশোরে উঠেছে। অন্যদিকে এসএসসি পরীক্ষা নিয়ে আগাম মন্তব্য করতে রাজি নয় বোর্ডগুলো।

শিক্ষার্থীদের মতে, করোনার কারণে গত মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলে তখন থেকেই তাদের ক্লাস-পরীক্ষা সব থমকে যায়। এছাড়া কোচিং এবং প্রাইভেট বন্ধ থাকায় তারা দীর্ঘদিন ধরে পড়ালেখার বাইরে রয়েছে। ফলে নিজেদের পরীক্ষার জন্য সেভাবে প্রস্তুত করতে পারেনি। এছাড়া এখনো তাদের মূল্যায়ন পরীক্ষাও অনুষ্ঠিত হয়নি। টেস্ট পরীক্ষার পর একজন পরীক্ষার্থী নিজেদের ঘাটতি সম্পর্কে জানে এবং নিজেকে প্রস্তুত করতে তিনমাস সময় পায়। তবে তাদের সেই সুযোগ এবার থাকছে না বলেই অভিমত তাদের।

তারা বলছেন, ফেব্রুয়ারিতে হয়তো করোনা চলে যাবে, পরীক্ষার হলেও বসার পরিবেশ তৈরি হবে। কিন্তু গত প্রায় এক বছর ক্লাস করতে না পারায় যে ক্ষতি হয়েছে; সেটা কীভাবে পূরণ হবে? এই অবস্থায় পরীক্ষা না নিয়ে অটোপাসই একমাত্র উপায় বলে মনে করছেন ছাত্র-ছাত্রীরা। কেননা তারাহুরো করতে গেলে শিক্ষার্থীদের উপর এর বিরূপ প্রভাব পড়ার শঙ্কা রয়েছে।

এদিকে পরীক্ষা না নেয়ার দাবির পক্ষে সমর্থন জোগাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘এসএসসি ব্যাচ-২১’ সহ বেশ কয়েকটি গ্রুপ খোলা হয়েছে। এসব গ্রুপে শিক্ষার্থীরা তাদের নিজেদের মতামত শেয়ার করছেন। দেখাচ্ছেন অটোপাসের পক্ষে বিভিন্ন যুক্তিও। গ্রুপে প্রায় এক লাখ ২০ হাজার মেম্বার। যার অধিকাংশই এসএসসিতে অটোপাসের পক্ষে মত দিয়েছেন।

তবে এসএসসি পরীক্ষা নিয়ে এখনই কোনো মন্তব্য করতে রাজি হয়নি শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা। তারা বলছেন, এখন সবাই এইচএসসি পরীক্ষার ফলাফল নিয়ে ব্যস্ত। উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হয়ে গেলে তখন বিষয়টি নিয়ে আলোচনা করা যাবে।

বরিশাল শিক্ষাবোর্ডর চেয়ারম্যান শনিবার দুপুরে বলেন, আমরা আগাম কোনো কিছু নিয়ে কথা বলতে চাই না। এসএসসি পরীক্ষার সময় করোনার পরিস্থিতি কোন দিকে যাবে সেটি আমরা কেউই বলতে পারছি না। তাই এই বিষয়ে এখনি মন্তব্য করাটা সমীচীন হবে না। আগে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ হবে ডিসেম্বরে।

দিনাজপুর শিক্ষা বোর্ডর চেয়ারম্যান প্রফেসর মো. আবু বক্কর সিদ্দিক বলেন, এসএসসি পরীক্ষা নিয়ে এখনো আলোচনার সময় হয়নি। পরিস্থিতি কোন দিকে যায় আমাদের সেটি আগে দেখতে হবে। তাই এখনি এই বিষয়ে আগাম কিছু বলতে পারছি না।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ..

বিজ্ঞাপন

বিজ্ঞাপন