logo
ঢাকাসোমবার , ২৬ অক্টোবর ২০২০
  1. অর্থনীতি-ব্যবসা
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. করোনা
  6. ক্যাম্পাস
  7. ক্রয় বিক্রয়
  8. খেলা
  9. গ্রামবাংলা
  10. চাকরি চাই
  11. জাতীয়
  12. জীববৈচিত্র
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

এবার ফরাসি পণ্য বর্জনের ডাক দিলেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক
অক্টোবর ২৬, ২০২০ ৪:৪৭ অপরাহ্ণ
Link Copied!

মহানবী হজরত মুহাম্মদকে (স.) নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্টে ইমান্যুয়েল ম্যাঁক্রোর বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে ফুঁসে উঠেছে মুসলিম বিশ্ব। মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন মুসলিম দেশে শুরু হয়েছে ফ্রান্সের পণ্য বয়কটের আন্দোলন। এবার সেই আন্দোলনে ঘি ঢেলে দিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান।

ফরাসি প্রেসিডেন্টের ইসলামবিদ্বেষী কর্মকাণ্ড ও উগ্র বক্তব্যের তীব্র সমালোচনা করে এরদোগান বলেছেন, ‘ম্যাঁক্রোর নিজের ওপর নিজের নিয়ন্ত্রণ নেই। দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মর্যাদা দিতে ব্যর্থ হয়েও তিনি নিজের ভুল বুঝতে পারছেন না। তার চিকিৎসা জরুরি হয়ে পড়েছে।’

ইয়েনি শাফাকের প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সে তুরস্কের লেবেলযুক্ত পণ্য-সামগ্রী কিনতে সরকারি ভাবে নিষেধ করা হচ্ছে। বিষয়টি তুর্কি সরকারের নজরে এসেছে। আমরা বিষয়টিকে বাণিজ্যিক ভাবেই মোকাবিলা করবো।

তবে ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় নবী মোহাম্মদ (স.) কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রচারের প্রতিক্রিয়ায় এরদোগান বলেন, আমি বিশ্বের সকল মুসলিম ও তুরস্কের নাগরিকদের বলতে চাই, আপনারা ফ্রান্সের পণ্য বর্জন করুন। ফরাসি কোনো ব্র্যান্ডকে আর সহায়তা করবেন না। অর্থনৈতিক ভাবেই ফ্রান্সের ঐদ্ধত্যকে রাস্তায় মিশিয়ে দেয়ার এখনই সময়।

এদিকে মহানবী মুহাম্মদের (সা.) ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের প্রতিবাদে এরই মধ্যে কুয়েত, কাতার, পাকিস্তান, পর্তুগাল, আয়ারল্যান্ডসহ বিভিন্ন দেশের মুসলিমরা ফ্রান্সের পণ্য বয়কট আন্দোলন শুরু করেছে।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।