logo
ঢাকাবৃহস্পতিবার , ১০ ডিসেম্বর ২০২০

জানুয়ারির প্রথম দিকেই দেশে আসছে করোনার ভ্যাকসিন

স্টাফ করেসপন্ডেন্ট | দৈনিক বিবর্তন
ডিসেম্বর ১০, ২০২০ ১০:০৯ অপরাহ্ণ
Link Copied!

আগামী জানুয়ারির প্রথম দিকেই করোনা ভাইরাসের ভ্যাকসিনের প্রথম চালান দেশে আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) রাজধানীর মহাখালীতে অবস্থিত বিসিপিএস মিলনায়তনে হাম-রুবেলা টিকাদান কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী মাসের প্রথম দিকেই ভারতের সেরাম ইনস্টিটিউটের মাধ্যমে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ ভ্যাকসিন বাংলাদেশে আসছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) জনসংখ্যার ২০ শতাংশ হারে ভ্যাকসিন দেবে। তবে সেটা আসতে কিছুটা সময় লাগবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরও জানান, ভ্যাকসিন আবিষ্কারের ফলে পৃথিবীতে মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে। আগামী ১২ ডিসেম্বর সারা দেশে ৯ মাস থেকে ১০ বছরের নিচে প্রায় ৩ কোটি ৪০ লাখ শিশুকে এক ডোজ এম আর টিকা (হাম রুবেলা) দেয়া হবে। এই কর্মসূচি চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত।

সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত টিকা দান কর্মসূচি চলবে। স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাসের কারণে এ বছর শিক্ষাপ্রতিষ্ঠানে এই কর্মসূচি হবে না, টিকা দেওয়া হবে কমিউনিটি টিকাদান কেন্দ্রের মাধ্যমে।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।