1. admin@dailybibartan.com : dailybibartan :
  2. editor@dailybibartan.com : Boni Amin : Boni Amin
  3. Mdalamin150695@gmail.com : Md Alamin : Md Alamin
খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে শিক্ষার্থীদের মোবাইল ফোন বিতরণ
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১২:২৮ অপরাহ্ন

খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে শিক্ষার্থীদের মোবাইল ফোন বিতরণ

তুহিন হোসেন সাফিন, খুলনা প্রতিনিধি
  • আপডেট টাইম : বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০
  • ১০০ বার
bibartan news

জেলা প্রশাসক, খুলনা’র সম্মেলন কক্ষে করোনাকালীন পরিস্থিতিতে Online শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য আজ ১৬ই সেপ্টেম্বর জেলা প্রশাসন, খুলনা’র উদ্যোগে দরিদ্র্য শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা সহায়তা সামগ্রী হিসেবে ১৭১৭টি Mobile Phone বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে Zoom App এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন এমপি। বিশেষ অতিথি হিসেবে Zoom App এর মাধ্যমে আরো সংযুক্ত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব মোঃ আকরাম- আল- হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক সোহেল আহমেদ এবং বিভাগীয় কমিশনার, খুলনা, ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার।

এসময় প্রতিমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে অনলাইন ভিত্তিক শিক্ষা ব্যবস্থার কোন বিকল্প নেই। এক্ষেত্রে জেলা প্রশাসন, খুলনা’র উদ্যোগটি অত্যন্ত ব্যতিক্রমী এবং তা সমগ্র বাংলাদেশে অনুকরণীয়। এমন উদ্যোগ গ্রহণের জন্য তিনি জেলা প্রশাসনের ভূয়সী প্রশংসা করেন।

কোভিড-১৯ করোনা ভাইরাস মহামারির কারণে গত ১৮ মার্চ ২০২০ তারিখ সরকার শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনা করে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের যাতে কোন ক্ষতি না হয়, তারা যেন বাসায় বসেই নিজে নিজে কিংবা অভিভাবকদের সহযোগিতা নিয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে পারে, এ ধারণায় জেলা প্রশাসন, খুলনা তথ্য-প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীদের জন্য খুলনার খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানের অভিজ্ঞ শিক্ষকমন্ডলীদের দ্বারা ভিডিও কনটেন্টে ক্লাসগুলো ধারণ করে অনলাইনে প্রচারের উদ্দেশ্যে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য Digital Primary Education Khulna ইউটিউব চ্যানেল চালু করেন। এছাড়া একই নামে ফেইসবুক পেইজও খোলা হয়। কিন্তু দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের নিকট প্রয়োজনীয় ডিজিটাল ডিভাইস না থাকায় তারা এসব সুবিধার যথাযথ ব্যবহার করতে পারছে না। ফলে দরিদ্র পরিবারের শিক্ষার্থীরা ‘ডিজিটাল ক্লাসরুম খুলনা’ ঘরে বসেই শিক্ষা কার্যক্রম এর সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। খুলনা জেলায় এ ধরণের ১৭১৭ দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের নিকট এ সুবিধা সহজলভ্য করার নিমিত্ত প্রাথমিক বিদ্যালয়ের জন্য আজ ১২৫০ এবং পর্যায়ক্রমে মোট ১৭১৭ টি মোবাইল ফোন বিতরণের এক মহতী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উদ্ভূত করোনাভাইরাস সংকটে শিক্ষাব্যবস্থার টেকসই সমন্বয়সাধন ও শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়া অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় এবং সে হিসেবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও ডিজিটাল পদ্ধতিতে অনলাইনে শিক্ষাদান কার্যক্রম অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), খুলনা গোলাম মাঈনউদ্দিন হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), খুলনা জনাব মোঃ আহসান উল্লাহ শরিফী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, খুলনা এ এস এম সিরাজুদ্দোহা, সাবেক মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক আলমগীর কবির, খুলনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জনাব মামুন রেজা, জেলা প্রশাসন, খুলনা’র বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ..

বিজ্ঞাপন

বিজ্ঞাপন