logo
ঢাকাশুক্রবার , ১০ সেপ্টেম্বর ২০২১

জুম অ্যাপে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি

বনি আমিন, স্পেশাল রিপোর্টার
সেপ্টেম্বর ১০, ২০২১ ৮:৫৬ অপরাহ্ণ
Link Copied!

জুম অ্যাপ এই করোনা মহামারির কারণে বেশ পরিচিতি পেয়েছে। অনলাইন অডিও ও ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার হিসেবে পরিচিত এই অ্যাপটি। জুম হলো একটি ক্লাউড-ভিত্তিক ভিডিও কমিউনিকেশন অ্যাপ যার মাধ্যমে ভার্চুয়াল ভিডিও ও অডিও কনফারেন্স, ওয়েবিনার, লাইভ চ্যাট, স্ক্রিন-শেয়ারিং ইত্যাদি কলাবরেটিভ ফিচার ব্যবহার করা যায়। মিটিং এ অংশগ্রহণ করতে জুম অ্যাকাউন্টের পর্যন্ত প্রয়োজন হয় না। এছাড়াও জুম অ্যাপ, অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ, লিনাক্স, ম্যাকসহ প্রায় সকল জনপ্রিয় প্ল্যাটফর্মে ব্যবহার করা যায়। এর মানে হলো যে কেউ যেকোনো ডিভাইস থেকে চলমান জুম মিটিংয়ে যুক্ত হতে পারে।

কোভিড-১৯ ভাইরাসের কারণে মহামারির সময়ে অনলাইন মিটিং হয়ে যায় অফিশিয়াল সকল কাজের জন্য সাক্ষাতের নতুন স্থান। বিজনেস মিটিং থেকে শুরু করে স্কুলের ক্লাস পর্যন্ত, সবকিছুই করোনা মহামারির মধ্যেই সম্ভব হয়েছে জুম অ্যাপের কারণে।

জুম অ্যাকাউন্ট খোলার কিছু নিয়ম আছে। আপনি যদি জুম মিটিং তৈরি বা হোস্ট করতে চান, সেক্ষেত্রে অবশ্যই জুম অ্যাকাউন্টের দরকার পড়বে। তবে অন্যের তৈরি বা হোস্ট করা জুম মিটিংয়ে যুক্ত হতে অ্যাকাউন্ট লাগেনা। তবুও অ্যাকাউন্ট খুলে ব্যবহার করাটাই উত্তম। চলুন জেনে নেওয়া যাক কম্পিউটার ও মোবাইল অ্যাপ, উভয় প্ল্যাটফর্মেই জুম অ্যাকাউন্ট খোলার নিয়ম।

ব্রাউজার বা কম্পিউটার থেকে খোলার নিয়ম–

কম্পিউটার থেকে ব্রাউজার ব্যবহার করে জুম অ্যাকাউন্ট খুলতে প্রথমে জুম সাইন-আপ পেজে প্রবেশ করুন। আপনার জন্মতারিখ সিলেক্ট করুন। উল্লেখ্য যে আপনার বয়স ১৬ বা তাঁর কম হলে জুম অ্যাকাউন্ট খুলতে পারবেন না। সেক্ষেত্রে পরিবারের অন্য কাউকে আপনার হয়ে অ্যাকাউন্ট খোলা ভালো হবে।

এরপর আপনাকে ইমেইল ঠিকানা লিখতে বলা হবে। প্রদর্শিত বক্সে ইমেইল অ্যাড্রেস লিখে Sign Up এ ক্লিক করে ইমেইল দিয়ে জুম অ্যাকাউন্ট খুলতে পারবেন।

আপনি যদি ইমেইল লিখে Sign Up বাটনে ক্লিক করে থাকেন, সেক্ষেত্রে আপনার কাছে জুম আইডি অ্যাকটিভেশন মেইল যাবে। ইমেইলে থাকা “Activate Account” বাটনে ক্লিক করলেই পরবর্তী ধাপে চলে আসবেন। এরপর আপনাকে জিজ্ঞেস করা হবে আপনি কি কোনো স্কুলের জন্য অ্যাকাউন্ট খুলছেন কিনা। উত্তর “না” হলে “NO” বাটনে ক্লিক করে Continue তে ক্লিক করুন।

এখন আপনার জুম অ্যাকাউন্টের জন্য আপনার ফার্স্ট নেম (অর্থাৎ পুরো নামের প্রথম অংশ), লাস্ট নেম (অর্থাৎ পুরো নামের বাকি অংশ) ও পাসওয়ার্ড দিতে বলা হবে। ফার্স্ট নেম, লাস্ট নেম ও পাসওয়ার্ড লিখে জুম অ্যাকাউন্ট খোলা সম্পন্ন করুন। আপনাকে এরপর জুম অ্যাপ এর জন্য অন্যদের পরামর্শ দিতে বলা হবে, চাইলে সেটি স্কিপ করতে পারেন।

এরপর আপনাকে একটি পারসোনাল মিটিং লিংক দেওয়া হবে এবং “Start Meeting Now” এ ক্লিক করে টেস্ট মিটিং স্টার্ট করতে পারবেন।

এছাড়াও সাইন-আপ পেজে থাকা Sign in with SSO/Google/Facebook এর মধ্যে যেকোনো একটি ব্যবহার করেও সরাসরি লগইন করতে পারেন।

মোবাইল অ্যাপ ব্যবহার করে জুম অ্যাকাউন্ট খোলার নিয়ম: 

মোবাইল অ্যাপ ব্যবহার করেও কম্পিউটারের মতো প্রায় একই নিয়মে জুম অ্যাকাউন্ট খোলা যাবে। প্রথমেই অ্যাপ স্টোর বা প্লে স্টোর থেকে জুম মোবাইল অ্যাপ ডাউনলোড করে নিন। এরপর জুম অ্যাপ ওপেন করলে এমন ইন্টারফেস দেখতে পাবেন।

নতুন জুম অ্যাকাউন্ট খুলতে “Sign Up” চাপুন। এরপর আপনার ইমেইল, ফার্স্ট নেম ও লাস্ট নেম চাওয়া হবে সেগুলো প্রদান করুন।

টার্মস এর সঙ্গে এগ্রি করে সাইন আপের পর আপনার ইমেইলে আসা মেইলে থাকা অ্যাকটিভেশন বাটনে ক্লিক করলে ব্রাউজারে একটি লিংক খুলে যাবে। এরপর আপনাকে নাম, পাসওয়ার্ড কনফার্ম করতে বলা হবে। নাম ও পাসওয়ার্ড লিখে Continue চাপুন।

এরপর একইভাবে কম্পিউটারের মতো ইনভাইট লিংক ও পারসোনাল জুম মিটিং লিংক দেওয়া হবে। ধাপগুলো একইভাবে সম্পন্ন করে জুম অ্যাকাউন্ট তৈরির প্রক্রিয়া সম্পন্ন করুন।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।