logo
ঢাকাবৃহস্পতিবার , ১৯ আগস্ট ২০২১

ঝিনাইদহের কৃমিনাশক ঔষধ বিষক্রিয়া; ১১ ভেড়ার মৃত্যু

আব্বাস আলী, ঝিনাইদহ
আগস্ট ১৯, ২০২১ ৮:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ঝিনাইদহের কালীগঞ্জে কৃমি নাশক পাউডার প্রয়োগ করার পর একটি খামারে ১১টি ভেড়া মারা গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। খামারের বাকি ভেড়াগুলোও অসুস্থ হয়ে পড়েছে।কালীগঞ্জ উপজেলা প্রাণী হাসপাতালে চিকিৎসক সুজিত কুমার কমলাপুর গ্রামের আফজালের খামারের ৩০টি ভেড়াকে কৃমি নাশক পাউডার প্রয়োগ করলে উক্ত ঘটনা ঘটে।

খামারীর স্ত্রী জানান, পাউডার প্রয়োগের কয়েক ঘন্টার মধ্যে মুখ দিয়ে ফেনা উঠে একে একে মারা যায় ১১টি ভেড়া। ঔষধ খাওয়ানোর কিছুক্ষন পর থেকে ভেড়ার মুখে লালা ঝড়ে সবগুলো ভেড়া অসুস্থ হয়ে পড়ে। গ্রামবাসীরা ছুটে এসে পানি ঢেলে তাদের বাঁচিয়ে রাখলেও গতকাল বুধবার বিকাল পর্যন্ত ১১ টি ভেড়া মারা গেছে। প্রতিবেশী মোহাম্মদ আলী জানান, খবর পেয়ে আমরা দেখতে এসে দেখি একের পর এক ভেড়া মারা যাচ্ছে।পশু হাসপাতাল থেকে লোকজন এসে মৃত ভেড়ার অস্ত্রোপচার করে নাড়িভুড়ি, কলিজা ও খাওয়ার খড় নিয়ে গেছে।

এ বিষয়ে চিকিৎসক সুজিত কুমারের কাছে জানতে চাইলে তিনি জানান, ভুক্তভোগী খামারী পশু হাসপাতাল থেকে কৃমিনাশক ঔষধ সংগ্রহ করেন। তবে ভেড়া কি কারনে মারা গেছে তা ঔষধ ও ভেড়ার খাবার পরীক্ষা করার পর জানা যাবে।

কালীগঞ্জ থানার ওসি মাহফুজুর রহমান জানান,ভেড়া মারা যাওয়ার বিষয়টি তিনি শুনেছেন।লিখিত কোনো আবেদন পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।