logo
ঢাকাশনিবার , ২৬ জুন ২০২১
  1. অর্থনীতি-ব্যবসা
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. করোনা
  6. ক্যাম্পাস
  7. ক্রয় বিক্রয়
  8. খেলা
  9. গ্রামবাংলা
  10. চাকরি চাই
  11. জাতীয়
  12. জীববৈচিত্র
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

টেস্টের প্রতিশোধ টি-টোয়েন্টিতে নিতে চায় ও. ইন্ডিজ

অনলাইন ডেস্ক
জুন ২৬, ২০২১ ১২:০২ অপরাহ্ণ
Link Copied!

নিজেদের মাঠে দক্ষিণ আফ্রিকার কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। এবার টি-টোয়েন্টি লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট হারের প্রতিশোধ নিতে চায় দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

রোববার (২৭ জুন) থেকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে মাঠে নামছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। গ্রানাডায় সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচোটি হবে বাংলাদেশ সময় ২৭ জুন রাত ১২টায়।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে সংক্ষিপ্ত এই ফরম্যাটে নিজেদের প্রস্তুতি সারার লক্ষ্য ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার। দলকে গুছিয়ে নিতে এই সিরিজ অনেক বেশি কাজে দিবে দু’দলেরই। তবে সম্প্রতি টেস্ট হারের ক্ষত এই টি-টোয়েন্টি সিরিজ দিয়ে ভুলতে চায় ক্যারিবীয়রা। আর প্রোটিয়াদের লক্ষ্য, টেস্টের মতো টি-টোয়েন্টিতেও ভালো পারফরমেন্স করা।

টেস্ট সিরিজে যাচ্ছেতাই পারফরমেন্স করেছে ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকার সামনে দাঁড়াতেই পারেনি ক্যারিবীয়রা। প্রথম টেস্টে ইনিংস ও ৬৩ রানে হারের পর দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিকরা হারে ১৫৮ রানে। ফলে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

টেস্ট সিরিজ হারের ক্ষত ভুলতে টি-টোয়েন্টিতে জ্বলে উঠতে চায় ওয়েস্ট ইন্ডিজ। সেই সাথে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিজেদের ঝালিয়ে নিতে চান ক্যারিবীয় অধিনায়ক কাইরন পোলার্ড।

তিনি বলেন, ‘টেস্ট সিরিজে দল ভালো করতে পারেনি। তবে টি-টোয়েন্টিতে আমরা ভালো খেলে সিরিজ জিততে চাই। সেই সামর্থ্য আমাদের আছে। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এই সিরিজটি গুরুত্বপূর্ণ। দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা যাবে।’

অন্যদিকে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা বলেন, ‘টেস্ট সিরিজ জিতে আমরা ফুরফুরে মেজাজেই আছি। টি-টোয়েন্টি সিরিজেও দল ভালো করতে চায়। টি-টোয়েন্টিতে ভালো করতে আমাদের কঠোর পরিশ্রম করতে হবে এবং নিজেদের সেরাটা দিতে হবে। কারণ ওয়েস্ট ইন্ডিজ বিশ্ব চ্যাম্পিয়ন দল। এই ফরম্যাটের ভয়ংকর দল ক্যারিবীয়রা।’

২০১৬ সালে ভারতে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ মুখোমুখি হয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। নাগপুরের সুপার টেনের ঐ ম্যাচে ৩ উইকেটে জিতেছিলো উইন্ডিজ। আর ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে সর্বশেষ দ্বিপাক্ষীক সিরিজ খেলে দু’দল। তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় ক্যারিবীয়রা।

এখন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ বার মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। যার ৬ ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও ৪ ম্যাচে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।