logo
ঢাকারবিবার , ২৫ এপ্রিল ২০২১
  1. অর্থনীতি-ব্যবসা
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. করোনা
  6. ক্যাম্পাস
  7. ক্রয় বিক্রয়
  8. খেলা
  9. গ্রামবাংলা
  10. চাকরি চাই
  11. জাতীয়
  12. জীববৈচিত্র
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

ত্রয়োদশ রোজার দোয়া ও ফজিলত

আব্বাস আলী | ঝিনাইদহ জেলা প্রতিনিধি
এপ্রিল ২৫, ২০২১ ৫:২২ অপরাহ্ণ
Link Copied!

“হাশরের ময়দানের সকল বিপদ থেকে নিরাপদ করা হবে।”

চলছে মাগফিরাতের দশক। আজ ১৩তম রমজান। এ দশকে আল্লাহ তাআলা তাঁর বান্দাদেরকে গোনাহ থেকে ক্ষমা করবেন। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা) রমজান মাসে এই দোয়াগুলো পড়তেন। ‘আলবালাদুল আমিন’ ও ‘মিসবাহুল কাফআমি’ নামক গ্রন্থে এই দোয়াগুলো রয়েছে। আল্লাহর ক্ষমা লাভ করে তাকওয়া অর্জনের জন্য একটি দোয়া তুলে ধরা হলো-

اليوم الثّالث عشر : اَللّـهُمَّ طَهِّرْني فيهِ مِنَ الدَّنَسِ وَالاَْقْذارِ، وَصَبِّرْني فيهِ عَلى كائِناتِ الاَْقْدارِ، وَوَفِّقْني فيهِ لِلتُّقى وَصُحْبَةِ الاَْبْرارِ، بِعَوْنِكَ يا قُرَّةَ عَيْنِ الْمَساكينَ

উচ্চারণ : আল্লাহুম্মা ত্বাহহিরনি ফিহি মিনাদ্দানাসি ওয়াল আক্বজার; ওয়া সাব্বিরনি ফিহি আ’লা কাইনাতিল আক্বদার; ওয়া ওয়াফফিক্বনি ফিহি লিত্তাক্বা ওয়া সুহবাতিল আবরার; বিআ’ওনিকা ইয়া কুর্রাতা আ’ইনিল মাসাকিন।

অর্থ : হে আল্লাহ! এদিনে আমাকে কলুষতা ও অপবিত্রতা থেকে পবিত্র কর। যা কিছু তকদির অনুযায়ী হয় তা মেনে চলার ধৈর্য আমাকে দান কর। তোমার বিশেষ অনুগ্রহে আমাকে তাকওয়া অর্জন এবং সৎ কর্মশীলদের সাহচর্যে থাকার তৌফিক দাও। হে অসহায়দের আশ্রয়দাতা।

পূর্বেকার মুসলমানেরা রমজান যাপন করতেন তাদের অন্তর এবং অনুভূতি দিয়ে। রমজান আসলে তারা কষ্ট করতেন। ধৈর্যের সাথে দিন যাপন করতেন। আল্লাহর ভয় এবং পর্যবেক্ষণের কথা তাদের স্মরণ থাকত। তার সিয়াম নষ্ট হয় অথবা ত্রুটিযুক্ত হয় এমন সব কিছু থেকে দুরে থাকতেন। খারাপ কথা বলতেন না, ভাল না বলতে পারলে নীরব থাকতেন।

আল্লাহ তাআলা মাগফিরাতের দশকে মুমিন বান্দাকে আত্মিক পবিত্রতা সঙ্গে ন্যয় ও ইনসাফে সুসজ্জিত হওয়ার তাওফিক দান করুন। মুসলিম উম্মাহকে আল্লাহ তাআলা ক্ষমা করে দিন। আমিন।

মোঃ আব্বাস আলী (সহকারী অধ্যাপক)
ব্যবস্থাপনা বিভাগ
জি, টি ডিগ্রী কলেজ, তালসার।
কোটচাঁদপুর, ঝিনাইদহ।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।