logo
ঢাকাশনিবার , ২৮ আগস্ট ২০২১

দিনে কোটি টিকা প্রয়োগের মাইলফলক ভারতের

আন্তর্জাতিক ডেস্ক
আগস্ট ২৮, ২০২১ ৯:৪২ পূর্বাহ্ণ
Link Copied!

টিকা প্রয়োগে নতুন মাইলফলক অর্জন করল ভারত। শুক্রবার (২৭ আগস্ট) একদিনে এক কোটির বেশি মানুষকে টিকার আওতায় এনেছে দেশটি। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, ভারতে বৃহস্পতিবার পর্যন্ত ৬২ কোটির বেশি টিকা প্রয়োগ করা হয়েছে। এদিকে টিকা দেওয়ার এ মাইলফলক অর্জনের তথ্য প্রকাশের পর কর্মসূচিতে যুক্ত সবাইকে অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার রাতে মোদি টুইটারে লিখেছেন, ‘আজ (শুক্রবার) রেকর্ড সংখ্যক টিকা দেওয়া হয়েছে। এক কোটির বেশি টিকা দেওয়া হয়েছে। যারা টিকা নিয়েছেন এবং এ টিকাদান কর্মসূচিকে সফল করেছেন, তাদের সবাইকে অভিনন্দন।’

শুক্রবার সন্ধ্যায় টুইট করে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া জানিয়েছিলেন ৯০ লাখের বেশি টিকা দেওয়া হয়েছে। টুইটারে এ নিয়ে দেশবাসীকে অভিনন্দনও জানান তিনি। মাণ্ডবিয়ার টুইটে লিখেছিলেন, ‘দেশবাসীকে অভিনন্দন। আজ (শুক্রবার) এখনও পর্যন্ত ভারতে ঐতিহাসিক ৯০ হাজারের টিকা দেওয়া হয়েছে। এ সংখ্যা ক্রমেই বাড়ছে।’

পরে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে আলাদা একটি বিবৃতিতে দাবি করা হয়, টিকা দেওয়ার ওই সংখ্যা একদিনে ৯৩ হাজার ছাড়িয়ে গেছে। এরপর শুক্রবার রাত সোয়া ১০টার দিকে স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, দৈনিক টিকা দেওয়ার সংখ্যা এক কোটিরও বেশি হয়েছে। মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার এক কোটি ৬৪ হাজার ৩২টি টিকা দেওয়া হয়েছে। যা এখনও পর্যন্ত দৈনিক টিকাদানের হিসেবে সবচেয়ে বেশি। এ নিয়ে শুক্রবার রাতেই ফের টুইট করেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী, ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের মধ্যে ২৩ কোটি ৭২ লাখ ১৫ হাজার ৩৫৩ জনকে অন্তত একটি করে টিকা নেওয়া হয়েছে। এছাড়া ২ কোটি ৪৫ লাখ ৬০ হাজার ৮০৭ মানুষ দুটি করে টিকা পেয়েছেন। ৪৫ থেকে ৫৯ বছর বয়সীদের মধ্যে ১২ কোটি ৭৭ লাখ ২৫ হাজার ৬০ জনের অন্তত একটি করে টিকা নেওয়া হয়েছে। এ বয়সীদের মধ্যে দু’টি টিকা নিয়েছেন এমন নাগরিকের সংখ্যা ৫ কোটি ২১ লাখ ৮৯ হাজার ৪৩২।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।