logo
ঢাকারবিবার , ২২ নভেম্বর ২০২০

দুই থেকে সাড়ে তিন হাজার টাকায় মিলবে করোনার ভ্যাকসিন

স্টাফ করেসপন্ডেন্ট | দৈনিক বিবর্তন.কম
নভেম্বর ২২, ২০২০ ৩:৪৪ অপরাহ্ণ
Link Copied!

করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিস্কারের পর এবার ভ্যাকসিনের মূল্য জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রের বায়োটেকনোলজি কোম্পানি ‘মর্ডানা’। দেশটির সরকারের কাছে এই ভ্যাকসিনটি ২৫ থেকে ৩৭ ডলারে বিক্রি করতে চায় প্রতিষ্ঠানটি। যা বাংলাদেশি মুদ্রায় ২,১৮৮ টাকা থেকে ৩, ১৩৫ টাকার মধ্যে।

কোভিড-১৯ পরিস্থিতিতে বিশ্বব্যাপী যেসব কোম্পানি করোনার ভ্যাকসিন আবিস্কারে কাজ করছে তার মধ্যে অন্যতম মর্ডানা। তারা দাবি করছে, তাদের আবিস্কৃত ভ্যাকটিনটি ৯৫ শতাংশ কার্যকর। এমনকি আগামী বছরের শুরুতেই তারা ভ্যাকসিনটি বাজারে আনতে প্রস্তুত।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মর্ডানা’র প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল বলেছেন, ফ্লুর টিকার মতোই প্রায় একই খরচ পড়বে করোনার ভ্যাকসিনের। এই খরচ ১০ থেকে ৫০ মার্কিন ডলারের মধ্যেই থাকবে।

এদিকে নিজের আবিস্কৃত ভ্যাকসিনের আনুমানিক মূল্য প্রকাশের পর ইউরোপীয় ইউনিয়ন এরই মধ্যে মর্ডানার সঙ্গে চুক্তি করতে প্রচেষ্টা শুরু করেছে। ইউরোপীয় ইউনিয়ন ২৫ লাখ ডলারের ভ্যাকসিন কিনতে আগ্রহী। তবে এখনো এধরণের কোনো চুক্তি হয়নি।

অপরদিকে চলতি বছরের শেষ নাগাদ ফাইজার এনটেকের ৪ কোটি ডোজ করোনার ভ্যাকসিনও বাজারে আসতে পারে বলে জানা গেছে। এছাড়া ২০২১ সালের মাঝামাঝি সময়ে বেলজিয়ামের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান জানসেনের ৩ কোটি ডোজ পাওয়ার আশা করা হচ্ছে।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।