logo
ঢাকারবিবার , ৫ সেপ্টেম্বর ২০২১

দেশে ২ কোটি ৭৬ লাখ করোনা টিকা প্রয়োগ

নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ৫, ২০২১ ৯:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

দেশে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে এ পর্যন্ত ২ কোটি ৭৬ লাখ ৭ হাজার ৩১৬ ডোজ টিকা প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৯০ লাখ ৮১ হাজার ৭ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৮৫ লাখ ২৬ হাজার ৩০৯ জন।

শনিবার (৫ সেপ্টেম্বর) রাতে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, দেশে এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ১ কোটি ৯ লাখ ৩০ হাজার ৪৫৮ আর নারী ৮১ লাখ ৫০ হাজার ৫৪৯ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৫১ লাখ ৯৪ হাজার ৭৪৮ আর নারী ৩৩ লাখ ৩১ হাজার ৫৬১ জন।

অ্যাস্ট্রাজেনেকার ১ কোটি ১৫ লাখ টিকা প্রয়োগ
দেশে এ পর্যন্ত অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১৫ লাখ ৩০ হাজার ২০৩ ডোজ। অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৭১ লাখ ৩৬ হাজার ৫২ এবং নারী ৪৩ লাখ ৯৪ হাজার ১৫১ জন।

এ টিকা গ্রহণকারীদের মধ্যে ৬১ লাখ ৮১ হাজার ৯৫৫ জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ৪৮ হাজার ২৪৮ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৭ লাখ ৯৭ হাজার ৪২৭ জন পুরুষ এবং নারী ২৩ লাখ ৮৪ হাজার ৫২৮ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ৩৮ হাজার ৬২৫ এবং নারী ২০ লাখ ৯ হাজার ৬২৩ জন।

টিকায় সর্বনিম্ন ফাইজার, প্রয়োগ এক লাখ ডোজ
দেশে সবচেয়ে কম টিকা প্রয়োগ হয়েছে ফাইজার-বায়োএনটেকের। এ টিকা প্রয়োগ হয়েছে ৯৯ হাজার ৯৭৪ ডোজ। ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮৫ হাজার ৪৫৭ এবং নারী ১৪ হাজার ৫১৭ জন। এ টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৫ হাজার ৩৯০ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ৫৮৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৭ হাজার ৬২৬ এবং নারী ৭ হাজার ৭৬৪ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৮৩১ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৭৫৩ জন।

সর্বোচ্চ ১ কোটি ২৪ লাখ টিকা প্রয়োগ সিনোফার্মের
দেশে সর্বোচ্চ টিকা প্রয়োগ হয়েছে চীনের সিনোফার্মের। এ টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ২৪ লাখ ৫৯ হাজার ১ ডোজ। দেশে সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৮ লাখ ৩১ হাজার ২৮৮ এবং নারী ৫৬ লাখ ২৭ হাজার ৭১৩ জন।

এ টিকা গ্রহণকারীদের মধ্যে ১ কোটি ২ লাখ ৮০ হাজার ২০৯ জন প্রথম ডোজ এবং ২১ লাখ ৭৮ হাজার ৭৯২ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫৫ লাখ ৯৭ হাজার ৭০৬ এবং নারী ৪৬ লাখ ৮২ হাজার ৫০৩ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১২ লাখ ৩৩ হাজার ৫৮২ জন পুরুষ এবং নারী ৯ লাখ ৪৫ হাজার ২১০ জন।

মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩৫ লাখ ডোজ
দেশে মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩৫ লাখ ১৮ হাজার ১৩৮ ডোজ। এছাড়া ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেওয়া শুরু হয়েছে।

এ পর্যন্ত ওই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ২০ লাখ ৭২ হাজার ৪০৯ এবং নারী ১৪ লাখ ৪৫ হাজার ৭২৯ জন। এ টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৬৩ হাজার ৪৫৩ জন প্রথম ডোজ এবং ৯ লাখ ৫৪ হাজার ৬৮৫ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন।

প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৮৭ হাজার ৬৯৯ এবং নারী ১০ লাখ ৭৫ হাজার ৭৫৪ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৫ লাখ ৮৪ হাজার ৭১০ জন পুরুষ এবং নারী ৩ লাখ ৬৯ হাজার ৯৭৫ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গতকাল (৪ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৩ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ১৮৯ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এরমধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৩ কোটি ৮৪ লাখ ৮ হাজার ৪৮০ এবং পাসপোর্ট নম্বর দিয়ে ৫ লাখ ১০ হাজার ৭০৯ জন নিবন্ধন করেছেন।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।