logo
ঢাকাসোমবার , ১২ অক্টোবর ২০২০
  1. অর্থনীতি-ব্যবসা
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. করোনা
  6. ক্যাম্পাস
  7. ক্রয় বিক্রয়
  8. খেলা
  9. গ্রামবাংলা
  10. চাকরি চাই
  11. জাতীয়
  12. জীববৈচিত্র
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

ধর্ষণের শাস্তি ‘মৃত্যুদন্ড’ কাল থেকেই কার্যকর

স্টাফ করেসপন্ডেন্ট | দৈনিক বিবর্তন.কম
অক্টোবর ১২, ২০২০ ১১:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে এ সংক্রান্ত আইনের সংশোধনী প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। আগামীকাল মঙ্গলবার থেকেই সংশোধনী এই আইন কার্যকর হবে। রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে এটি কার্যকর করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে বলেন, আগামীকাল (মঙ্গলবার) এটি অধ্যাদেশ আকারে জারি করা হবে। অর্থাৎ মঙ্গলবার থেকেই এটি আইন হিসেবে কার্যকর হবে। এর আগে এটির আইনি যাচাই (ভেটিং) হবে।

মন্ত্রী আরও বলেন, যেহেতু সংসদ অধিবেশন এখন চলমান নেই, তাই সরকার সংশোধিত আইনটি একটি অধ্যাদেশ হিসেবে জারি করার সিদ্ধান্ত নিয়েছে। জাতীয় সংসদের অধিবেশন না থাকায় রাষ্ট্রপতি এটিকে অধ্যাদেশ আকারে জারি করবেন।

আরও পড়ুন- অবশেষে ধর্ষণে মৃত্যুদণ্ডের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন

আইনমন্ত্রী জানান, বিদ্যমান আইনে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি রয়েছে ‘যাবজ্জীবন’। কিন্তু জনদাবির প্রেক্ষিতে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

তিনি আরও জানান, নারী ও শিশু নির্যাতন দমন আইনের সংশোধনী প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন হয়েছে। এখন সংশ্লিষ্ট আইনে সংশোধনী আনা হবে।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
%d bloggers like this: