1. admin@dailybibartan.com : dailybibartan :
  2. editor@dailybibartan.com : Boni Amin : Boni Amin
ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড : গেজেট প্রকাশ
বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১১:৩২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি:
সারাদেশে সংবাদকর্মী নিয়োগ চলছে সরাসরি যোগাযোগ করুন : 01714218173 email: news@dailybibartan.com
শিরোনাম:
খোন্দকার ইব্রাহিম খালেদ মারা গেছেন বন্ধুর বিয়ের দাওয়াতে অতিরিক্ত খেয়ে শিক্ষার্থীর মৃত্যু! রাবির চলমান সকল পরীক্ষা স্থগিত ‘নিরাপত্তাহীনতায়’ ববি শিক্ষার্থীরা, ক্যাম্পাসেই রাত্রিযাপন সাভার বাসস্ট্যান্ড এ রাস্তার দু পাশে ড্রেনের কাজে দোকানী ও পথযাত্রীর ভোগান্তি নয়াভাইজোড়ায় ২০ বছরেও হয়নি শহিদ মিনার তিন যুগে প্রতিষ্ঠিত হয়নি শহীদ মিনার , তাই ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারিনি শহীদদের প্রতি কানাডায় গিয়ে স্বপ্নভঙ্গ, সড়কে নিহত ৩ বাংলাদেশি ছাত্র একই মাঠে মোদি-মমতার সমাবেশ : পশ্চিমবঙ্গে উত্তেজনা ঋণখেলাপির দায়ে উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন আদালত

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড : গেজেট প্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট | দৈনিক বিবর্তন.কম
  • নিউজ প্রকাশ: বুধবার, ১৪ অক্টোবর, ২০২০
  • ১১৩ বার
ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড গেজেট প্রকাশ
নিউজটি শেয়ার করুন..

ধর্ষণের মামলায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে ‘নারী ও শিশু নির্যাতন দমন আইন’-এর সংশোধনীর গেজেট প্রকাশ করেছে সরকার। মঙ্গলবার সংশোধিত অধ্যাদেশের অনুমোদন দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

মঙ্গলবার (১৩ অক্টোবর) সংসদ বিষয়ক বিভাগ থেকে এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়। ২০০৮ সালের আইনের ৭ ধারা, ৯ ধারা (উপধারা ১, ৪, ৫), ১৯, ২০ ধারাসহ কয়েকটি ধারায় সংশোধন আনা হয়েছে।

২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইন অনুযায়ী, বাংলাদেশে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি এতদিন ছিল যাবজ্জীবন কারাদণ্ড। আর ধর্ষণের শিকার নারী বা শিশুর মৃত্যু হলে বা দলবেঁধে ধর্ষণের ঘটনায় সর্বোচ্চ শাস্তি ছিল মৃত্যুদণ্ড। পাশাপাশি উভয় ক্ষেত্রেই অর্থদণ্ডের বিধান ছিল।

এছাড়া নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯(১) উপধারায় আগে বলা ছিল, যদি কোনও পুরুষ কোনও নারী বা শিশুকে ধর্ষণ করে, তাহলে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হবেন এবং অতিরিক্ত অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

কিন্তু সংশোধিত অধ্যাদেশে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯(১) উপধারার অধীন ধর্ষণের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।


নিউজটি শেয়ার করুন..
এ জাতীয় আরো সংবাদ..

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন