logo
ঢাকারবিবার , ১ নভেম্বর ২০২০
  1. অর্থনীতি-ব্যবসা
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. করোনা
  6. ক্যাম্পাস
  7. ক্রয় বিক্রয়
  8. খেলা
  9. গ্রামবাংলা
  10. চাকরি চাই
  11. জাতীয়
  12. জীববৈচিত্র
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

ফ্রান্সে মহানবীকে ব্যঙ্গ, প্রতিবাদ জানালো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | দৈনিক বিবর্তন
নভেম্বর ১, ২০২০ ৩:৪৩ পূর্বাহ্ণ
Link Copied!

ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ব্যঙ্গাত্মক কার্টুন প্রচারের ঘটনায় প্রতিবাদ জানিয়ে মুসলিম বিশ্বের প্রতি সংহতি প্রকাশ করেছে রাশিয়া। ভ্লাদিমির পুতিন ফ্রান্সের লাগাতার বিদ্বেষমূলক কর্মকান্ডের তীব্র নিন্দা জানিয়েছেন। পাশাপাশি মুসলিমদের সর্বোচ্চ ধৈর্য্য ও সহনশীল হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

রাশিয়ান সরকারের সূত্রে তুর্কি গণমাধ্যম আনাদোলু এজেন্সি জানিয়েছে, কোনো ধর্মীয় বিশ্বাসের প্রতি অবমাননা ও ধর্মপ্রাণ সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত হানার মতো কর্মকাণ্ড রাশিয়া সমর্থন করে না। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার এসব কথা বলেছেন।

রুশ সাংবাদিকদের সঙ্গে সাক্ষাতকালে পেসকভ বলেন, ইসলামের নবী (সা.) এর অবমাননা করার কারণে ফ্রান্সে সহিংসতা বেড়ে গিয়েছে। কাজেই সবার আগে এ ধরণের অবমাননাকর কার্যকলাপ বন্ধ করতে হবে।

আনাদোলু এজেন্সি তাদের প্রতিবেদনে বলেছে, রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়া আংশিক মুসলিম রাষ্ট্র, রাশিয়ায় দুই কোটির বেশি মুসলিম বাস করে। রাশিয়ায় বেশিরভাগ মানুষ খ্রিস্ট ধর্মাবলম্বী হওয়ায় দেশটির প্রধান ধর্ম ‘খ্রিষ্টধর্ম’। রাশিয়া বহু-জাতিগত এবং বহু-ধর্মীয় প্রকৃতিতে অটল রয়েছে। রাশিয়ানরা একে অপরের প্রতি শ্রদ্ধাশীল ও দায়িত্বশীল।

এদিকে ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (স) কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের এন্টি-এক্সট্রারেমিজম (জাতিসংঘের ধর্মীয় স্থাপনার সুরক্ষা ও ধর্মীয় সহিষ্ণুতা বিষয়ক সংস্থা) সংস্থা।

সংস্থাটির প্রধান মিগুয়েল এঞ্জেল মোরাটিনস গত বুধবার এক বিবৃতিতে বলেছেন, ওইসব ব্যঙ্গচিত্রের পুনঃপ্রকাশ বিশ্বের বহু মুসলমানের জন্য অপমানজনক ও ভয়াবহ আক্রমণাত্মক। ধর্ম ও পবিত্র ধর্মীয় প্রতীকগুলোর অবমাননা ঘৃণা ও বিদ্বেষকে উসকে দেয়।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
%d bloggers like this: