logo
ঢাকাশুক্রবার , ১৭ ডিসেম্বর ২০২১

বাঙালি তরুণ কে ৪ লাখ টাকা পুরস্কার দিলো গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
ডিসেম্বর ১৭, ২০২১ ১০:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

গুগলের অ্যান্ড্রয়েড ফোরগ্রাউন্ড পরিষেবার মধ্যে একটি বাগ (Bug) আবিষ্কার করে প্রায় চার লাখ টাকা পুরস্কার পেয়েছেন এক বাঙালি তরুণ। রনি দাস নামের ওই তরুণের বাড়ি ভারতের আসামে। 

তিনি পেশায় একজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ। গত মে মাসে তিনি গুগলকে বাগ রিপোর্টটি পাঠান।

সম্প্রতি গুগল জানিয়েছে, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের উপর একটি অ্যাপ্লিকেশন তৈরি করার সময়ে কিছু প্রযুক্তিগত সমস্যায় পড়েন তিনি। আর তখনই মূলত ফোরগ্রাউন্ড পরিষেবায় দুর্বলতা খুঁজে পান এই বাঙালি তরুণ। ইমেইল করে তা গুগল টিমকে জানালে তাকে পুরস্কারস্বরূপ পাঁচ হাজার ডলার জেতেন তিনি। পাশাপাশি ইমেইলে তাকে ধন্যবাদ জানাতেও ভোলেনি আমেরিকান বহুজাতিক সংস্থাটি।

রনি দাসের মতে, তিনি যে বাগটি খুঁজে পেয়েছেন তা অ্যান্ড্রয়েড ফোরগ্রাউন্ড পরিষেবা ব্যবহারের উদ্দেশ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এটি ব্যবহারকারীকে না জানিয়েই ফোনের হার্ডওয়্যার যেমন- ক্যামেরা, মাইক্রোফোন এবং অবস্থানজনিত তথ্য অ্যাক্সেস করতে সক্ষম ছিল। গুগলের কাছে এই বাগ রিপোর্ট পাঠানোর পর দাস মার্কেটের নামীদামী টেক জায়েন্টদের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন এবং তার সক্রিয় সাহায্যেই গুগল ত্রুটিটি ঠিক করতে সক্ষম হয়।

প্রসঙ্গত, বাগ হলো প্রোগ্রাম বা সিস্টেমের মধ্যে থাকা একটি ত্রুটি, যার কারণে সিস্টেমটি অনেক ক্ষেত্রে ভুল বা অপ্রত্যাশিত রেজাল্ট দেখায় এবং নির্দেশ অনুযায়ী সঠিক কাজটি করতে পারে না। এছাড়াও, এই ত্রুটির ফলে হ্যাকাররা সহজে ডিভাইস হ্যাক করতে সক্ষম হয়। ফলে ফোনের সুরক্ষার দিক দিয়ে দেখলে এই বাগ যথেষ্ট ক্ষতিকারক।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।