logo
ঢাকাশুক্রবার , ৬ আগস্ট ২০২১

যে কারণে বার্সেলোনা ছাড়লেন মেসি

আন্তর্জাতিক ডেস্ক
আগস্ট ৬, ২০২১ ১০:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

লিওনেল মেসি বার্সেলোনায় থাকতে চেয়েছিলেন। রাজি হয়েছিলেন বেতন অর্ধেক কমিয়ে আনতে। তাতেও প্রিয় বার্সেলোনায় থাকা হলো না আর্জেন্টাইন সুপারস্টারের। লা লিগার আর্থিক কাঠামোর কারণেই বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তিতে সই করা হলো না মেসির। এক বিবৃতিতে মেসির বার্সেলোনা ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছে বার্সেলোনা।

বৃহস্পতিবার দিনের শুরু থেকেই স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো জানিয়ে আসছিল, মেসি-বার্সেলোনা চুক্তি কেবল সময়ের ব্যাপার। রাতে নাটকীয়ভাবে মেসির বার্সেলোনা অধ্যায়ের সমাপ্তির খবর আসে। নিজেদের ওয়েবসাইটে বার্সেলোনা জানিয়েছে, ‘বার্সেলোনা ও মেসি চুক্তির বিষয়ে সমঝোতায় পৌঁছেছিল। দুই পক্ষই চেয়েছিল নতুন চুক্তিতে সই করতে।

কিন্তু (লা লিগার) আর্থিক কাঠামোগত বাধার কারণে তা সম্ভব হয়নি।’

১৩ বছর বয়সে বার্সেলোনায় এসেছিলেন মেসি। ন্যু ক্যাম্পে গড়েছেন একের পর এক কীর্তি। বার্সেলোনার সর্বকালের সেরা ফুটবলারও তিনি। বার্সার জার্সিতে আলো ছড়িয়ে হয়েছেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা।

গত জুনে শেষ হয়েছে মেসির সঙ্গে বার্সেলোনার চুক্তি। সে সময় তিনি আর্জেন্টিনার জার্সিতে কোপা আমেরিকা নিয়ে ব্যস্ত ছিলেন মেসি। কোপার শিরোপা জিতে ঘুচেছে জাতীয় দলের জার্সিতে ট্রফিখরা। এরপর ছুটিতে ছিলেন মেসি। ছুটি কাটিয়ে বার্সেলোনায় ফেরেন নতুন চুক্তি করতে। বাবা ও এজেন্ট হোর্হে মেসিকে নিয়ে বার্সেলোনার সঙ্গে আলোচনার টেবিলে বসেন। লা লিগার আর্থিক কাঠামোর কারণে ইচ্ছে থাকলেও বার্সায় থাকা হলো না মেসির। লীগের দলগুলোর মধ্যে ভারসাম্য বজায় রাখতে খরচের সীমা বেধে দিয়েছে লা লিগা। আসছে মৌসুম থেকে যা কার্যকর হতে চলেছে। ইউরোপিয়ান ক্লাব ফুটবলে খেলোয়াড়দের সবচেয়ে বেশি বেতন দেয় বার্সেলোনা। বিশাল অঙ্কের বেতনের কারণে আর্থিক সঙ্কটেও পড়েছে কাতালান ক্লাবটি।

বার্সেলোনার জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৭৭৮ ম্যাচে ৬৭২ গোল করেছেন মেসি। গত মৌসুম শুরুর আগেই বার্সেলোনা ছাড়তে চেয়েছিলেন। তখনকার সভাপতি হোসেপ মারিয়া বার্তোমেউয়ের সঙ্গে টানাপোড়নে এই সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। চুক্তির নিয়ম-কানুনের কারণে শেষ পর্যন্ত বার্সাতেই থেকে যান মেসি। বার্সার জার্সিতে শেষ মৌসুমটা ভালো কাটেনি মেসির। লা লিগা শেষ করে তৃতীয় হয়ে। চ্যাম্পিয়নস লীগে শেষ ষোলোতেই বিদায় নেয় কাতালানরা। তবে মৌসুমটা শিরোপাশূন্য কাটাতে হয়নি তাদের। জিতে নেয় কোপা দেলরে’র শিরোপা। দলীয় সাফল্য সেভাবে না আসলেও ব্যক্তিগত নৈপুণ্যে উজ্জ্বল ছিলেন মেসি। লা লিগায় ৩০ গোল করে জিতে নেন টানা পঞ্চম ও রেকর্ড অষ্টম পিচিচি ট্রফি।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।