logo
ঢাকাসোমবার , ৬ সেপ্টেম্বর ২০২১

বিশ্বে কমেছে করোনায় আক্রান্ত-মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ৬, ২০২১ ১০:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বজুড়ে কমেছে করোনায় আক্রান্ত ও মৃত্যু। করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে দৈনিক আক্রান্ত, মৃত্যু ও সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স এ তথ্য জানিয়েছে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, রোববার বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২৫ হাজার ৬১৯ জন এবং এ রোগে মারা গেছেন ৬ হাজার ৬০২ জন। আগের দিন শনিবার করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৪ লাখ ৮৬ হাজার ১২২ এবং মৃতের সংখ্যা ছিল ৭ হাজার ৯১৩।

অর্থাৎ, শনিবার থেকে রোববার – ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা কমেছে ৬০ হাজার ৫০৩ এবং মৃতের সংখ্যা কমেছে ১ হাজার ৩১১ জন।

একই সময়সীমায় কমেছে সুস্থতার হারও। রোববার করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪ লাখ ৩৫ হাজার ৪৯৪ জন। আগের দিন শনিবার এই সংখ্যা ছিল ৪ লাখ ৮০ হাজার ২৪৯ জন। ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে ৪৪ হাজার ৬৫৫ জন।

রোববার করোনায় সর্বোচ্চসংখ্যক আক্রান্তের ঘটনা ঘটেছে ভারতে ও এ রোগে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে রাশিয়ায়। ভারতে এই দিন করোনায় আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৫২১ জন এবং মারা গেছেন ২১৮ জন।

অন্যদিকে, একই দিন রাশিয়ায় করোনায় মারা গেছেন ৭৯৩ জন এবং এ রোগে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৬৪৫ জন।

এছাড়া অন্যান্য যেসব দেশে করোনায় আক্রান্ত ও ‍মৃতের সংখ্যা বেশি দেখা গেছে সে দেশসমূহ হলো- শুক্রবার যুক্তরাষ্ট্র ব্যতীত অন্যান্য যেসব দেশে করোনায় নতুন আক্রান্ত রোগী ও ‍মৃত্যুতে উচ্চহার লক্ষ্য করা গেছেন সে দেশসমূহ হলো – যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ৩৭ হাজার ১১, মৃত্যু ৬৮), যুক্তরাষ্ট্র (নতুন  আক্রান্ত ৩৫ হাজার ৫৭৪, মৃত্যু ৩৬৭), ইরান (নতুন আক্রান্ত ২৫ হাজার ৮৭০, মৃত্যু ৬১০ ), ফিলিপাইন (নতুন আক্রান্ত ২০ হাজার ১৯, মৃত্যু ১৭৩), মালয়েশিয়া (নতুন আক্রান্ত ২০ হাজার ৩৯৬, মৃত্যু ৩৩৬) এবং তুরস্ক (নতুন আক্রান্ত ১৯ হাজার ৩৯১, মৃত্যু ২৬৯)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগী আছেন ১ কোটি ৮৯ লাখ ৩০ হাজার ৫৫৮ জন। এই রোগীদের মধ্যে মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৮৮ লাখ ২৫ হাজার ৬৪ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ১ লাখ ৫ হাজার ৪৯৪ জন।

ওয়ার্ল্ডোমিটার্সের পরিসংখ্যান বলছে, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২২ কোটি ১৫ লাখ ১৮ হাজার ৩৮৩ জন এবং মারা গেছেন মোট ৪৫ লাখ ৮১ হাজার ২৮৬ জন।

এর পাশপাশি, বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ১৯ কোটি ৮০ লাখ ৬ হাজার ৫৫৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও এ রোগের সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় শেষ পর্যন্ত ওই বছর ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে ডব্লিউএইচও।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।