logo
ঢাকাসোমবার , ৬ ডিসেম্বর ২০২১

ভবিষ্যতের মহামারি হবে আরও প্রাণঘাতী

স্বাস্থ ডেস্ক
ডিসেম্বর ৬, ২০২১ ১০:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা যাদের হাত ধরে এসেছে তাদের একজন হলে অধ্যাপক ডেম সারাহ গিলবার্ট। বিশ্বকে তিনি সতর্ক করে দিয়েছেন এ বলে যে, ভবিষ্যতের মহামারিগুলো করোনা মহামারির চেয়ে বেশি প্রাণঘাতী হবে।   

একইসঙ্গে টিকাগুলো করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের ক্ষেত্রে কম কার্যকর হতে পারে বলেও আশঙ্কা করেন তিনি। তিনি বলেন, এ নিয়ে নিশ্চিত না হওয়া পর্যন্ত মানুষকে সতর্ক থাকতে হবে।

সারাহ বলেন, আমাদের জীবন ও জীবিকা হুমকির মুখে ফেলে দেওয়া এটাই শেষ ভাইরাস নয়। সত্যিটা হলো- পরেরটা আরও ভয়াবহ হবে। পরেরটা আরও বেশি সংক্রামক হতে পারে, আরও বেশি প্রাণঘাতী হতে পারে, আবার দুটিই হতে পারে।

ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, এর স্পাইক প্রোটিনে যে মিউটেশন হয়েছে, তার জন্য তার সংক্রমনের ক্ষমতা বেড়েছে। যতদিন না আমরা আরও জানতে পারছি, আমাদের সতর্ক থাকতে হবে এবং নতুন এই ভ্যারিয়েন্টের বিস্তার কমানোর জন্য পদক্ষেপ নিতে হবে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিষয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই, তবে এটা মোকাবেলার জন্য প্রস্তুত থাকতে হবে। সংস্থাটির শীর্ষ বিজ্ঞানী সৌম্য সোয়ামীনাথন শুক্রবার এক সম্মেলনে বলেছেন, এখনকার পরিস্থিতি এক বছর আগের চেয়ে একেবারেই ভিন্ন।

নতুন এই ভ্যারিয়েন্ট অনেক বেশি পরিবর্তিত হলেও এটা আগেরগুলোর চেয়ে বেশি সংক্রমণশীল এবং কোভিড টিকাকে ফাঁকি দিতে পারে কি না – এসব বিষয়ে এখনও পরিষ্কার হওয়া যায়নি।

এই ভ্যারিয়েন্টটি দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করা হয়। দেশটির বিজ্ঞানীরা এর পরই এই ভ্যারিয়েন্টের ব্যাপারে বিশ্বকে সতর্ক করে দেন।

সূত্র : বিবিসি।  

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।