1. [email protected] : dailybibartan :
  2. [email protected] : Boni Amin : Boni Amin
মহানবীকে (সা.) কটূক্তি, ১৮ দিনে বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষার্থী বহিষ্কার
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১১:৪২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি:
সারাদেশে সংবাদকর্মী নিয়োগ চলছে সরাসরি যোগাযোগ করুন : 01714218173 email: [email protected]

মহানবীকে (সা.) কটূক্তি, ১৮ দিনে বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষার্থী বহিষ্কার

স্টাফ করেসপন্ডেন্ট | দৈনিক বিবর্তন.কম
  • নিউজ প্রকাশ: শনিবার, ৩১ অক্টোবর, ২০২০
  • ১৪৪ বার
daily bibartan 2
ছবিতে বাঁ থেকে তিথী সরকার, উপরে রায়হান রোমান, দীপ্ত পাল, নিচে প্রতিক মজুমদার, মিঠুন মণ্ডল তন্ময় ও শাকিল হাওলাদার
নিউজটি শেয়ার করুন..
  • 68
    Shares

ইসলাম ধর্ম এবং মহানবী হজরত মুহাম্মদ (সাঃ) কে কটূক্তি ও আপত্তিকর মন্তব্যের অভিযোগে গত ১৮ দিনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৬ শিক্ষার্থীকে শাস্তিস্বরূপ সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। এদের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রকে বহিষ্কার করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে।

জানা গেছে, সর্বশেষ শুক্রবার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কম্পিউটার প্রকৌশল বিভাগের শিক্ষার্থী রায়হান রোমানকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, ফেসবুকে মহানবী (সাঃ)-কে কটূক্তির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক হতে শুরু করে প্রাক্তনদের মাঝেও ক্ষোভ বিরাজ করছে। ওই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করার জন্য জোর আন্দোলন করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। তারই প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে হযরত মুহাম্মদ (সাঃ) ও ইসলাম ধর্মকে নিয়ে কটূক্তি করার অভিযোগে গত বুধবার (২৮ অক্টোবর) নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তারা হলেন প্রতিক মজুমদার ও দীপ্ত পাল পরিবেশ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং বাংলাদেশ সরকারের আইন মোতাবেক দন্ডনীয় অপরাধ করায় তাদের বিশ্ববিদ্যালয় হতে সাময়িক বহিষ্কার করা হল। এর আগে মঙ্গলবার তাদের স্থায়ী বহিষ্কার এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবীতে ক্যাম্পাসে বিক্ষোভ ও মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। পরের দিন বুধবারও শিক্ষার্থীরা একই দাবি নিয়ে অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছে।

গত ২৬ অক্টোবর (সোমবার) ইসলাম ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী তিথী সরকারকে সাময়িক বহিষ্কার করা হয়। জবি থেকে এক আদেশে বলা হয়, হযরত মুহাম্মদ (স.)-কে সর্ম্পকে কটূক্তি করে ধর্মীয় অনুভূতিতে আঘাত করায় জবি-২০০৫ আইন এর ধারা ১০(১১) এর উপাচার্যের ক্ষমতাবলে সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে বিশ্ববিদ্যালয় থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাময়িকভাবে বহিষ্কার করা হল। এর আগে তিথি সরকারের বিভিন্ন মন্তব্য ও ফেসবুক পোস্টের স্ক্রিনশট ভাইরাল হলে তা থেকে তীব্র সমালোচনার শুরু হয়। এক পর্যায়ে জবি শিক্ষার্থীরা তার স্থায়ী বহিষ্কার করার জন্য ক্যাম্পাসে বিক্ষোভ করে।

ফেসবুকে সনাতন ধর্মের দেব-দেবী নিয়ে কটূক্তি ও আপত্তিকর মন্তব্য করায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষার্থী শাকিল হাওলাদারের ছাত্রত্ব সাময়িকভাবে বাতিল করা হয়েছে। গত ২৪ অক্টোবর (শনিবার) যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষেডিনস কমিটি, শিক্ষক সমিতি ও কর্মকর্তা সমিতি ও জ্যেষ্ঠ শিক্ষকদের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে ১২ অক্টোবর মহানবী হজরত মুহাম্মদ (সাঃ) নিয়ে কটুক্তি ও পবিত্র আল কোরআন নিয়ে কুরুচি পূর্ণ মন্তব্য করায় একই বিশ্ববিদ্যালয় ফাইনান্স এন্ড ব্যাংকিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মিঠুন মন্ডল তন্ময়কে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়। পরে তাকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতারও করা হয়েছে।


নিউজটি শেয়ার করুন..
  • 68
    Shares
এ জাতীয় আরো সংবাদ..

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন