logo
ঢাকাসোমবার , ৪ জানুয়ারি ২০২১
  1. অর্থনীতি-ব্যবসা
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. করোনা
  6. ক্যাম্পাস
  7. ক্রয় বিক্রয়
  8. খেলা
  9. গ্রামবাংলা
  10. চাকরি চাই
  11. জাতীয়
  12. জীববৈচিত্র
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

মাধ্যমিকে রোল নয়, থাকবে আইডি নম্বর

নিজস্ব প্রতিবেদক | দৈনিক বিবর্তন
জানুয়ারি ৪, ২০২১ ১০:২৯ অপরাহ্ণ
Link Copied!

করোনাভাইরাস পরিস্থিতির কারণে পরীক্ষা না নেয়ায় মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের নতুন শিক্ষাবর্ষে রোল নম্বর দেয়া হবে না। এর পরিবর্তে শিক্ষার্থীদের বিশেষ আইডি নম্বর দেয়ার নির্দেশনা দিয়েছে সরকার।

সোমবার (৪ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সকল অঞ্চলের পরিচালক, উপপরিচালক, জেলা শিক্ষা অফিসার, সকল সরকারি-বেসরকারি স্কুল-কলেজের অধ্যক্ষ এবং উপজেলা/থানা শিক্ষা অফিসার বরবার এ নির্দেশনা পাঠিয়েছে।

অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, করোনা মহামারির কারণে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য ২০২১ শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায়ে (ষষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত) প্রাতিষ্ঠানিক বার্ষিক পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। তবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় অ্যাসাইনমেন্ট ভিত্তিক মূল্যায়ন কার্যক্রম সারাদেশে সফলভাবে সম্পন্ন হয়েছে।

অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ভিত্তিতে শিক্ষার্থীদের রোল নম্বর দেয়া যথাযথ হবে কিনা তা নিয়ে অভিভাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। তাই সরকার শিক্ষার্থীদের জন্য বিশেষ আইডি নম্বর দেয়ার নির্দেশনা দিয়েছে। কারণ শিক্ষার্থীদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা নয়, বরং সহযোগিতার মানসিকতা তৈরি করা প্রয়োজন।

এর আগে গত ২৯ ডিসেম্বর শিক্ষামন্ত্রী দীপু মনি সংবাদ সম্মেলনে জানান, রোল নম্বর নিয়ে একটা সমস্যা হয়। প্রত্যেক শ্রেণিতে যে রোল নম্বর থাকে বা আমাদের দেশে রোল নম্বরের যে প্রথা রয়েছে তার কারণে শিক্ষার্থীরা একটা অনভিপ্রেত প্রতিযোগিতায় জড়িয়ে পড়ে। আমরা এটা চাই না। সবাইকেই সমান ভাবে মুল্যায়ণ করার সময় এসেছে।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
%d bloggers like this: