1. [email protected] : dailybibartan :
  2. [email protected] : Boni Amin : Boni Amin
মানসিকতার কারণেই মেসি-রোনালদো-সাকিবরা অনন্য : ফাহিম
শুক্রবার, ১৪ মে ২০২১, ০১:৩৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি:
সারাদেশে সংবাদকর্মী নিয়োগ চলছে সরাসরি যোগাযোগ করুন : 01714218173 email: [email protected]

মানসিকতার কারণেই মেসি-রোনালদো-সাকিবরা অনন্য : ফাহিম

স্পোর্টস রিপোর্টার | দৈনিক বিবর্তন.কম
  • নিউজ প্রকাশ: শনিবার, ৩১ অক্টোবর, ২০২০
  • ১৩৩ বার
খবর দৈনিক বিবর্তন
নিউজটি শেয়ার করুন..
  • 44
    Shares

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের প্রখ্যাত ক্রিকেট কোচ ও সাকিব আল হাসানের বেড়ে ওঠার কারিগর নাজমুল আবেদিন ফাহিম মনে করেন, মানসিকতা ও নিজস্ব গুণাবলীর কারণেই লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও সাকিব আল হাসানের মত খেলোয়াড় হওয়া সম্ভব। সম্প্রতি নিজের ছাত্র সাকিবকে মূল্যায়ন করতে গিয়ে তাকে বিশ্বসেরা দুই ফুটবলারের সাথে তুলনা করেছেন ক্রিকেট অন্তঃপ্রাণ ফাহিম।

উঠতি ক্রিকেটারদের মধ্যে সাকিবের মত কাউকে মনে ধরে কি না কিংবা ভবিষ্যতে বাংলাদেশ সাকিবের মাপের ক্রিকেটার পাওয়ার সম্ভাবনা কতটুকু- বিডিক্রিকটাইম এর এমন প্রশ্নের জবাবে ফাহিম বলেন, ‘ছোটবেলা থেকে একজন খেলোয়াড় যখন আস্তে আস্তে বড় হয়, তাকে অনেক কিছুর মধ্য দিয়ে যেতে হয়। এখানে অনেক মানুষ জড়িয়ে থাকে। সঠিক পরিবেশ, সঠিক কালচার পেলে খেলোয়াড়ের জন্য এগিয়ে যাওয়া সহজ হয়। সাকিব সেটা পেয়েছিল। সাকিব বিকেএসপি, এইচপি, ক্লাব ক্রিকেট বা জাতীয় দল প্রত্যেকটা জায়গায় ওর আশেপাশে কিছু ভালো মানুষ পেয়েছিল। এজন্য ওর গড়ে ওঠার প্রক্রিয়াটা খুব ভালো ছিল।’

ফাহিম মনে করেন, উপযুক্ত পরিবেশ পেলে বাংলাদেশ ভবিষ্যতে আরও অনেক ভালো খেলোয়াড় পাবে।

এ প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘আমাদের দেশে অনেক ভালো খেলোয়াড় আছে। কথা হচ্ছে, আমরা ওদের উপযুক্ত পরিবেশ বা সুযোগ-সুবিধা দিতে পারছি না। যদি পারতাম তাহলে ওর মত আরও ভালো খেলোয়াড় পেতে পারতাম।’

তবে বিশ্বসেরার কাতারে যেতে হলে যে নিজের চেষ্টা, একাগ্রতা ও শৃঙ্খলা থাকতে হয়, সেই কথাও স্মরণ করিয়ে দিয়েছেন প্রখ্যাত এই কোচ। তিনি মনে করেন, বিশ্বসেরার খেতাব পাওয়া খেলোয়াড়রা নিজের যোগ্যতা দিয়েই উঁচু জায়গায় পৌঁছান, এক্ষেত্রে কোচের অবদান কমই। ফাহিমের ভাষায়, ‘খেলোয়াড়রা তাদের মানসিকতার জন্যই অসাধারণ হয়। আমরা যদি মেসি-রোনালদোর কথা বলি, ওরা শুধু স্কিলফুল খেলোয়াড় না, ওদের মানসিকতাও ভিন্ন। সাকিবের ক্ষেত্রেও একই জিনিস প্রযোজ্য। ওর মানসিকতাই অন্যরকম। ভীষণ সাহসী, চ্যালেঞ্জ নিতে ভালোবাসে, যত বড় প্লাটফর্ম পায় সে নিজেকে তত প্রতিদ্বন্দ্বী করে তোলে। এসব গুণাবলী কোচ বা কেউ শেখাতে পারে না।

তিনি আরো বলেন, ‘আমরা স্কিল নিয়ে কাজ করতে পারি। মাঠে গিয়ে যুদ্ধ খেলোয়াড়কেই করতে হবে। সবাই পারবে না, যাদের মধ্যে সাহস-গুণাবলী-যোগ্যতা থাকে তারাই করতে পারে। সাকিবের মধ্যে এটা আছে। সাকিবকে দেখে নিশ্চয়ই আরও খেলোয়াড়রা উজ্জীবিত হবে। সাকিব যদি পারে আমিও পারব- এই মানসিকতা নিয়ে এগিয়ে আসবে। সেই পরিবেশ তৈরি করতে পারলে আমরা অবশ্যই ভবিষ্যতে সাকিবের মত আরও ভালো খেলোয়াড় পাব।


নিউজটি শেয়ার করুন..
  • 44
    Shares
এ জাতীয় আরো সংবাদ..

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন