logo
ঢাকাবৃহস্পতিবার , ৭ জানুয়ারি ২০২১

মার্কিন কংগ্রেস ভবনে ট্রাম্প সমর্থকদের হামলা, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক | দৈনিক বিবর্তন
জানুয়ারি ৭, ২০২১ ৫:৩৩ অপরাহ্ণ
Link Copied!

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পার্লামেন্ট ভবনে (ইউএস ক্যাপিটল) বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন হামলার ঘটনা ঘটেছে। এতে নারীসহ অন্ত:ত চারজন নিহত হয়েছেন। অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয়ের স্বীকৃতির প্রক্রিয়া চলার সময় ট্রাম্পের সমর্থকরা ওই হামলা চালায়। এতে আহত হয়েছেন অর্ধশত নাগরিক। এঘটনায় এখন পর্যন্ত ৫২ জনকে আটক করা হয়েছে। খবর বিবিসির

নিহতদের মধ্যে সানদিয়াগোর বাসিন্দা আসলি বাবিট রয়েছেন যিনি মার্কিন নৌবাহিনীর সাবেক কর্মী ছিলেন। দাঙ্গাকারীদের সঙ্গে ক্যাপিটল ভবনে ঢোকার সময় তিনি নিহত হন।
মার্কিন গণমাধ্যম জানায়, আসলি বাবিট ছিলেন একজন ট্রাম্প সমর্থক। তার শরীরে গুলি লাগার পর হাসপাতালে নেয়ার হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ওয়াশিংটন ডিসির মেয়র বাউসের বলেন, নিহত বাকি তিন জনের মধ্যে একজন প্রাপ্তবয়স্ক নারী। বাকি তিনজন পুরুষ। তারা বিভিন্নভাবে আহত হয়েছিলেন। এছাড়া মেট্রো পুলিশের ১৪ সদস্যও আহত হন। কংগ্রেসের যৌথ অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয়ের স্বীকৃতির প্রক্রিয়া চলার সময় ট্রাম্পের শত শত সমর্থক ক্যাপিটল ভবনে হামলা চালিয়ে ভাংচুর করেছে।

প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পরাজয় উল্টে দেয়ার চেষ্টায় যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে বুধবার এ হামলা চালানো হয়। হামলাকারীরা যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক বলে বিবেচিত ক্যাপিটল দখল করে নিয়েছিল। এতে অধিবেশন স্থগিত করতে বাধ্য হয় কংগ্রেস।

পুলিশ পাহারা দিয়ে আইনপ্রণেতাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়। যৌথ অধিবেশনে সভাপতিত্ব করা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকেও পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে পুলিশ। এরপর ক্যাপিটালকে ট্রাম্প সমর্থকদের দখলমুক্ত করতে অভিযান শুরু করে, এতে তিন ঘণ্টারও বেশি সময় লেগে যায়।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।