1. [email protected] : dailybibartan :
  2. [email protected] : Boni Amin : Boni Amin
‘যুবতী রাধে’ গানের কপিরাইট বাতিল চেয়ে আইনি নোটিশ
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০১:৩৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি:
সারাদেশে সংবাদকর্মী নিয়োগ চলছে সরাসরি যোগাযোগ করুন : 01714218173 email: [email protected]

‘যুবতী রাধে’ গানের কপিরাইট বাতিল চেয়ে আইনি নোটিশ

অনলাইন ডেস্ক | দৈনিক বিবর্তন.কম
  • নিউজ প্রকাশ: শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০
  • ১৬৮ বার
রাধে
নিউজটি শেয়ার করুন..
  • 11
    Shares

সরলপুর’র নয়, ‘যুবতী রাধে’ বাংলার চিরায়ত লোকগান। তাই ব্যান্ডদল সরলপুরের নামে গানটির কপিরাইট রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিলের দাবি জানিয়ে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (২ নভেম্বর) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, রেজিস্ট্রার অব কপিরাইটস, সরলপুর ব্যান্ডের প্রতিষ্ঠাতা ভোকালিস্ট তারিকুল ইসলাম তপনসহ ছয়জনের কাছে জনস্বার্থে রেজিস্ট্রি ডাকযোগে নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মিয়াজী আলমগীর আলম চৌধুরী।
আগামী ১৫ দিনের মধ্যে ব্যবস্থা না নেওয়া হলে উচ্চ আদালতে রিট মামলাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন এ আইনজীবী।
নোটিশে উল্লেখ করা হয়, কবি দ্বিজ কানাইয়ের মহুয়া পালা, আশুতোষ ভট্টাচার্যের লেখা বাংলার লোক সাহিত্য (দ্বিতীয় খণ্ড) ও বিমল কুমার মুখপাধ্যায়ের বাংলার গ্রাম ছাড়া গ্রন্থটিতে প্রকাশিত লেখার সঙ্গে সরলপুর ব্যান্ডের ‘যুবতী রাধে’ গানটির শব্দচয়নের প্রায় হুবহু মিল রয়েছে। লোকগানগুলো কপিরাইট আইনে পাবলিক ডোমেইন মিউজিকের অংশ হয়ে থাকে বলে নোটিসে উল্লেখ করা হয়েছে।
অ্যাডভোকেট মিয়াজী আলমগীর আলম চৌধুরী বলেন, এটা তাদের মৌলিক কোনও গান নয়, এটা চিরায়ত লোকগান। অনাদিকাল হতে এটা বাংলার একটা সংস্কৃতির অংশ হয়ে গেছে।
তিনি বলেন, সরলপুর ব্যান্ড এই গানটি ২০১৮ সালের ৪ জুন কপিরাইট করে ইউটিউবে আপলোড করেছে। কিন্তু কপিরাইট আইন অনুযায়ী মিউজিক ওয়ার্ক (সংগীত কর্ম) মৌলিক বা প্রথম উদ্ভাবিত হতে হবে।

নিউজটি শেয়ার করুন..
  • 11
    Shares
এ জাতীয় আরো সংবাদ..

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন