logo
ঢাকামঙ্গলবার , ৯ মার্চ ২০২১

রাজশাহীতে পিঁয়াজের দ্বিগুণ চাষ।

মোঃ তারেক রহমান, রাজশাহী প্রতিনিধি
মার্চ ৯, ২০২১ ৭:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

কৃষক মোঃ রিয়াজুল ইসলামের (৪০) সাথে দৈনিক বিবর্তনের সরাসরি সাক্ষাৎ, তিনি দৈনিক বিবর্তনকে জানান, গত বছর থেকে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় এবার রাজশাহীতে দ্বিগুন পরিমাণে পেঁয়াজের বীজ চাষ করেছে কৃষক, পেঁয়াজ চাষে সুখ্যাতি আছে রাজশাহীর ৯ উপজেলার। এর মধ্যে দুর্গাপুর, পুঠিয়া, পবা, মোহনপুর, বাঘা ও চারঘাটে সবচেয়ে বেশি পেঁয়াজ ও পেঁয়াজ বীজের উৎপাদন হয়।

অন্যান্য বারের চাইতে রাজশাহীতে এবার পেঁয়াজ দ্বিগুণ চাষ করা হয়েছে, এবং সে নিজে প্রায় তিন বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছে, তার ভাষ্যমতে পেঁয়াজ চাষে অতিরিক্ত সার কীটনাশক ব্যবহার করতে হয় সেই অনুযায়ী পেঁয়াজ চাষে একটু খরচ বেশি ।

তাকে প্রশ্ন করা হয়েছিল পিঁয়াজ জমিতে কতো মাস থাকে এবং কয়বার সেচ দিতে হয় সে বলেন প্রায় ৮০/৮৫ দিন জমিতে এই ক্ষেত থাকে, এবং সেচ দেওয়াটা আবহাওয়ার উপর নির্ভরশীল তারপরেও প্রায় ৮/৯ বার তো পানি দেওয়া লাগেই..

কৃষক রিয়াজুল ইসলাম জানান এবার আবহাওয়া ভালো থাকার কারণে পেঁয়াজ চাষে তারা অনেকটাই সফল হবেন বলে আশাবাদী , তিনি আরো বলেন যদি এবার বাইরের দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হয় তাহলে আমাদের খুব লোকসানের মধ্যে পড়ে যেতে হবে ।

তিনি শেষে বলেন কৃষক বাঁচলে বাঁচবে দেশ,কৃষক মরলে মরবে দেশ ।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।