1. [email protected] : dailybibartan :
  2. [email protected] : Boni Amin : Boni Amin
রাণীশংকৈলে কাটতে শুরু করেছে আমন ধান ভালো দাম থাকায় কৃষকের মুখে হাসি
বুধবার, ২৩ জুন ২০২১, ০৭:৩১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি:
সারাদেশে সংবাদকর্মী নিয়োগ চলছে সরাসরি যোগাযোগ করুন : 01714218173 email: [email protected]
শিরোনাম:
কঠোর ‘লকডাউনে’ বদলে গেছে খুলনা! পাথরঘাটায় হরিণের চামড়া-মাংস উদ্ধার সংবাদ সম্মেলনের বক্তব্য নিতে গেলে সাংবাদিককে পিটিয়ে আহত বরগুনায় দুই ইউপি সদস্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত-১০ সুমি’জ হট কেক’র বিরুদ্ধে ১০ কোটি টাকার ভ্যাট ফাঁকির মামলা বরগুনা সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক সংস্কৃতিসেবীদের মাঝে সহায়তা প্রদান তালতলীতে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে দেবীদ্বারে আলোর পাঠশালায় বই ও ব্যাগ বিতরণ দেবীদ্বারে ২০ মাস বয়সি আমির হামজার রহস্যজনক মৃত্যু জি, টি ডিগ্রী কলেজে মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষা প্রতিষ্ঠান উন্নয়নে আর্থিক অনুদান

রাণীশংকৈলে কাটতে শুরু করেছে আমন ধান ভালো দাম থাকায় কৃষকের মুখে হাসি

মাহবুব আলম, (ঠাকুরগাঁও) প্রতিনিধি
  • নিউজ প্রকাশ: বুধবার, ১১ নভেম্বর, ২০২০
  • ২০৯ বার
Daily Bibartan news
নিউজটি শেয়ার করুন..

ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈলে শুরু হয়েছে আগাম ধান কাটার উৎসব। সাধারণত অগ্রহায়ণ মাসে আমন ধান কৃষকের ঘরে ওঠে। কিন্তু এবার অনেক কৃষক আগাম জাতের আমন ধান আবাদ করেছেন। এরই মধ্যে সেসব ক্ষেতের ধান কাটা শুরু হয়েছে।
পোকার আক্রমণ আর নানা রোগবালাইয় এবং তিনটি বন্যার পরেও এবার আমনের বাম্পার ফলন পাচ্ছেন কৃষকরা।
বর্তমানে ধানের মূল্য বেশি থাকায় লাভবান হওয়ার আশায় মুখ ভরা হাসি নিয়ে আগাম জাতের আমন ধান কাটা ও মাড়াইয়ের কাজে ব্যস্ত এ উপজেলার কৃষকেরা।
কৃষি অফিস সূত্রে জানা যায়, রাণীশংকৈল উপজেলায় আমন মৌসুমে ২১ হাজার চারশত ৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আমন ধানের চাষ করা হয়েছে। এর মধ্যে স্থানীয়  উদ্ভাবিত স্বল্প জীবনকালের ধান  চারশত ৫০ , হাইব্রিড চার হাজার ৮ শত ৫০ , এবং উপসি ১৬ হাজার একশত ৫০ , ও বিভিন্ন প্রকার উচ্চ ফলনশীল হাইব্রিড ধানের চাষ হয়েছে মোট আবাদের শতকরা ৫  ভাগ অর্থাৎ ২১  হাজার চারশত ৫০ হেক্টর।
রাণীশংকৈল উপজেলার রাউত নগর গ্রামের কয়েকজন কৃষক জানান, এ মৌসুমে ৮ বিঘা জমিতে বিনা- সেভেন ৭ জাতের ধান চাষ করেছি। বিঘা প্রতি ২২ থেকে ২৩ মণ ফলন হচ্ছে। গত বছরও একই জমিতে একই জাতের ধানের চাষ করে ফলন কম পেয়ে কম দামে বিক্রি করেছিলাম। এ বছর ফলন কিছুটা বেশি, ও দামও বেশি।
রাণীশংকৈল উপজেলা  কৃষিবিদ অফিসার সঞ্চয় দেব নাথ বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় চাষিরা ভাল ফলন পাচ্ছেন। বর্তমানে বাজারে ধানের দাম বেশি। কৃষকরা যদি আরো দেরিতে ধান বিক্রি করে তাহলে আরও ভালো দাম পাবেন।

নিউজটি শেয়ার করুন..
এ জাতীয় আরো সংবাদ..

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন