logo
ঢাকাসোমবার , ৮ ফেব্রুয়ারি ২০২১

রাবিতে আবাসিক হল ও একাডেমিক কার্যক্রম সচলের দাবি শিক্ষার্থীদের

রাজিয়া সুলতানা, রাবি প্রতিনিধি
ফেব্রুয়ারি ৮, ২০২১ ৩:২১ অপরাহ্ণ
Link Copied!

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হল খুলে একাডেমিক কার্যক্রম সচল করাসহ ৫ দফা দাবি জানিয়ে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। সোমবার (০৮ ফেব্রুয়ারি) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিত এক মানবন্ধনে এসব দাবি জানান তারা।

তাদের দাবিগুলো হলো- ফেব্রুয়ারির মধ্যে ক্যাম্পাস ও হল খোলা, অগ্রাধিকারের ভিত্তিতে বিভিন্ন বর্ষের পরীক্ষার রুটিন ফেব্রুয়ারি-মার্চ মাসের মধ্যে দেওয়া ও আটকে থাকা পরীক্ষা দ্রুত সম্পন্ন করা, সিলেবাস কমিয়ে দ্রুত ক্লাস শেষ করা, হল ফি মওকুফ এবং শিক্ষার্থীদের সকল ফি ৫০% মওকুফ করতে হবে।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে জনজীবন স্বাভাবিকভাবে চলছে। সব ধরনের সভা সমাবেশ, রাজনৈতিক কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু আমাদের বিশ^বিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম ও হল খোলার বিষয়ে কোন ভ্রুক্ষেপ নেই প্রশাসনের। বর্তমানে করোনা প্রকোপ বেড়ে যাবে এমন একটি সূত্রকে ভিত্তি করে আমাদের একাডেমিক কার্যক্রম বন্ধ না রেখে অবিলম্বে বিশ^বিদ্যালয়ের হল এবং একাডেমিক কার্যক্রম চালু করা হোক। কারণ করোনার উৎস আমাদের হলগুলো নয়।

বক্তারা আরও বলেন, হল খোলা ও একাডেমিক কার্যক্রম সচল করার বিষয়ে ভিসির কাছে গেলে বিভাগে যোগাযোগ করতে বলে। বিভাগ বলে ডীনসে যেতে এবং ডীনস বলে সরকার অনুমতি না দিলে আমরা কিছু করতে পারছি না। আমরা বুঝতে পারছিনা প্রশাসন কেন আমাদের নিয়ে কাদা ছোড়াছুড়ি করছে। আমাদের বিশ্ববিদ্যালয় স্বায়ত্ত্বশাসিত বিশ^বিদ্যালয়। কিন্তু প্রশাসনের এমন বেখেয়ালিপনা কি স্বায়ত্ত্বশাসনের সজ্ঞা পরিবর্তন করতে চাচ্ছে? আবার বিশ^বিদ্যালয়ের বেশ কিছু বিভাগ পরীক্ষা নিচ্ছে। শিক্ষার্থীরা একদিকে মেসের ভাড়া আবার অন্যদিকে হলের ভাড়া পরিশোধ করছে। এ যেন মরার উপর খাড়ার ঘাঁ দিচ্ছে প্রশাসন।

পপুলেশান সায়েন্সের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আমানুল্লাহ্ আমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন- মুস্তাফিজুর রহমান, মহব্বত হোসেন মিলন, শাকিল আহমেদ, আব্দুল্লাহ আল মামুন ও আবিদ প্রমুখ। এ সময় বিভিন্ন বিভাগের প্রায় ৩০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।