logo
ঢাকাশনিবার , ১৪ নভেম্বর ২০২০

‘শিশুদের নোবেল’ জয় করল বাংলাদেশের সাদাত

স্টাফ করেসপন্ডেন্ট | দৈনিক বিবর্তন.কম
নভেম্বর ১৪, ২০২০ ৫:২৫ অপরাহ্ণ
Link Copied!

এ বছর ‘শিশুদের নোবেল’ খ্যাত আন্তর্জাতিক শিশু পুরস্কার অর্জন করেছেন বাংলাদেশের সাদাত রহমান। সাইবার বুলিং থেকে শিশুদের সুরক্ষার বিষয়ে কাজ করে সাদাত এই কৃতিত্ব অর্জন করেছেন।

তার বাড়ি নড়াইলে। সাদাতের বাবা সাখাওয়াত হোসেন পোস্ট অফিসের কর্মকর্তা হিসেবে এখন কুষ্টিয়ায় কর্মরত রয়েছেন। তার মা মলিনা খাতুন গৃহিণী।

শুক্রবার নেদারল্যান্ডসের হেগ শহরে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে সাদাতের হাতে পুরস্কার তুলে দেন শান্তিতে নোবেল বিজয়ী শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফজাঈ।

এদিকে পুরস্কার জয়ের পর সাদাত রহমান গণমাধ্যমকে জানিয়েছেন, সাইবার বুলিং শুধু বাংলাদেশ নয়; এটি এখন অনেক বড় একটি বৈশ্বিক সমস্যা। এ সমস্যা সমাধানে সারা বিশ্বকে একসঙ্গে কাজ করতে হবে।

সাদাত আরও বলেন, আমার এই সাফল্যের পেছনে আমার পরিবার, আমাদের মাশরাফি ভাই, তার সহধর্মিনী সুমি আপু, নড়াইলের ডিসি আনজুমান আরা, পুলিশ সুপার জসিম উদ্দিন স্যারের অনেক অবদান রয়েছে। মাশরাফি ভাই সব সময় আমাকে এ ব্যাপারে উৎসাহ দিয়ে এসেছেন।

টিন এইজারদের প্রতি পজিটিভ আচরণ করার আহ্বান জানিয়ে সাদাত বলেন, সারা বিশ্বে কয়জন বিল গেটস, কয়জন মাশরাফি হতে পারে? এভাবে না বলে আমাদের বলুন, তুমিও হতে পারো বিল গেটস, মাশরাফি।

তিনি আরও বলেন, টিনএইজরা যখন সাইবার ক্রাইমের শিকার হন, তখন তারা সব জায়গা থেকে প্রতিকূলতার সম্মুখীন হন। অপরাধ না করেও তাদের জীবন দিতে হয়। থানায় অভিযোগ জানিয়েও সব সময় প্রতিকার পায় না।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।