logo
ঢাকারবিবার , ৬ ডিসেম্বর ২০২০
  1. অর্থনীতি-ব্যবসা
  2. আইন ও আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. করোনা
  6. ক্যাম্পাস
  7. ক্রয় বিক্রয়
  8. খেলা
  9. গ্রামবাংলা
  10. চাকরি চাই
  11. জাতীয়
  12. জীববৈচিত্র
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

শীতে চুলের সৌন্দর্য ধরে রাখার উপায়

স্টাফ রিপোর্টার | দৈনিক বিবর্তন
ডিসেম্বর ৬, ২০২০ ৩:২০ অপরাহ্ণ
Link Copied!

শীতের আগমন জানান দিয়ে প্রতিদিন তাপমাত্রা একটু একটু করে কমতে শুরু করেছে। এসময় তাপমাত্রার সাথে সাথে বাতাসের আর্দ্রতাও হ্রাস পায়। তাই হয়তো একে রুক্ষতার মৌসুমও বলা হয়।

মৌসুম বদলের সাথে চারপাশের পরিবেশে যে পরিবর্তন আসে তা আমাদের ত্বক ও চুলকেও প্রভাবিত করে। ত্বক ও চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে তাই শীতের মৌসুমে বেশ কিছু পদক্ষেপ নেয়া খুব জরুরি।

 

আসুন এই শীতে চুলের যত্নে করণীয় সম্পর্কে জেনে নিই-

আর্দ্রতা বজায় রাখুন

শীত মৌসুমের শুষ্কতা চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। তাই এ সময় চুলের আর্দ্রতা বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ বিষয়। বেশ কয়েকটি ঘরোয়া পদ্ধতিতে চুলের পাশাপাশি মাথার ত্বক আর্দ্র রাখা সম্ভব। চুল আর্দ্র রাখতে নিয়মিত অ্যালোভেরা এবং তেল ব্যবহার করতে পারেন। এছাড়াও বিকল্প উপায়ে প্রাকৃতিক উপাদান দিয়ে ‘হেয়ার মাস্ক’ তৈরি করে নিতে পারেন।

কন্ডিশনার ব্যবহার করুন

অনেকেই কন্ডিশনার ব্যবহার করেন না, তবে শীতকালে এটি চুলের যত্নে বেশ কার্যকর হতে পারে। শীতের সময় যখন আবহাওয়া শুষ্ক থাকে তখন প্রতিবার চুল ধোয়ার পর কন্ডিশনার ব্যবহার করা উচিত।

খুব গরম বা ঠাণ্ডা পানি ব্যবহার করবেন না

চুল ধোওয়ার জন্য যে পানি ব্যবহার করবেন সেটি যেন খুব বেশি গরম বা খুব ঠাণ্ডা না নয় সেদিকে লক্ষ্য রাখুন। এক্ষেত্রে আপনি মৃদু উষ্ণ পানি ব্যবহার করতে পারেন।

তেল ব্যবহার অবশ্যই প্রয়োজনীয়

স্বাস্থ্যকর চুলের জন্য তেল ব্যবহার করা জরুরি। মাথার ত্বকে তেল মালিশ করুন এবং গোঁড়া থেকে আগা পর্যন্ত সঠিকভাবে প্রয়োগ করুন। তেল আমাদের মাথার ত্বক ও চুলে পুষ্টি যোগায় এবং চুলের বিভিন্ন সমস্যা দূর করে। এক্ষেত্রে খাঁটি নারিকেল তেল ব্যবহার করতে পারেন।

খুশকি থেকে সাবধানে থাকুন

শীত মৌসুমে চুলে খুশকি হওয়া একটি সাধারণ সমস্যা, অনেকেই এতে ভুগে থাকেন। চা গাছের তেল (টি ট্রি ওয়েল), অ্যালোভেরা এবং নারকেল তেলের ব্যবহার আপনাকে খুশকি থেকে মুক্তি পেতে সহায়তা করবে।

পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন

শীতে ঠাণ্ডার কারণে অনেকেই পানি পান করা কমিয়ে দেন। তবে শরীরের কার্যক্রম বজায় রাখতে পরিমাণ মতো পানি পান করা অপরিহার্য, পাশাপাশি এটি চুলের সৌন্দর্য বজায় রাখতেও সহায়তা করে। পর্যাপ্ত পানি পান করলে চুলের পাশাপাশি ত্বকের যথাযথ আর্দ্রতা নিশ্চিত হয়।

চুলে তাপ প্রয়োগ করা থেকে বিরত থাকুন

স্ট্রেইটনার বা এধরণের বিভিন্ন সরঞ্জাম চুলে তাপ প্রয়োগ করে এবং এদের ব্যবহার চুলকে আরো শুষ্কতার দিকে নিয়ে যায়। এটি চুলের জন্য ক্ষতিকর এবং চুল পড়ায় অবদান রাখে। তাই শীতকালে এসব সরঞ্জাম ব্যবহার থেকে বিরত থাকুন।

তথ্যসূত্র: এনডিটিভি

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।