logo
ঢাকাবুধবার , ৩০ ডিসেম্বর ২০২০

স্কুল-কলেজ খুলছে ফেব্রুয়ারিতে

নিজস্ব প্রতিবেদক | দৈনিক বিবর্তন
ডিসেম্বর ৩০, ২০২০ ৪:৩১ অপরাহ্ণ
Link Copied!

চলমান করোনা মহামারীর মধ্যেই অবশেষে স্কুল-কলেজ খুলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ফেব্রুয়ারি মাস থেকে সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খুলা হবে বলে ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, আগামী বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়া হয়েছে। এর মাধ্যমে ক্লাসরুমে বসিয়ে শিক্ষার্থীদের অসমাপ্ত সিলেবাস শেষ করে একটি প্রস্তুতিমূলক পরীক্ষা নেওয়া হবে। তার মধ্যে এ দুই স্তরের পরীক্ষার্থীদের পাবলিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রস্তুত করা হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি আরও বলেন, ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হলে আগামী বছরের জুনে এসএসসি ও সমমান পরীক্ষা নেওয়া হবে। এরপর জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে। তবে করোনা পরিস্থিরি কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস সংক্ষিপ্ত করে ক্লাস বসিয়ে তা পড়ানো হবে।’

প্রসঙ্গত, করোনা পরিস্থির মধ্যে ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা কবে হবে, তা নিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকসহ সংশ্লিষ্টদের মনে প্রশ্ন ছিল। সেই শঙ্কা কাটাতে আজ করোনা পরিস্থিতি বিবেচনায় পরীক্ষা পেছানোর বিষয়ে জানালেন শিক্ষামন্ত্রী।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।