logo
ঢাকাবৃহস্পতিবার , ২৮ অক্টোবর ২০২১

‘স্তন ক্যান্সার নিয়ে সচেতন হওয়ার এখনই সময়’

স্বাস্থ ডেস্ক
অক্টোবর ২৮, ২০২১ ৬:৫৫ অপরাহ্ণ
Link Copied!

স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েও সচেতনতার অভাবে অনেক রোগী চিকিৎসা নিতে আসেন না বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, আর চিকিৎসার আওতায় না আসায় অবশেষে তাদের করুণ পরিণতি বরণ করতে হয়। এমনকি তারা আমাদের পরিসংখ্যানের বাইরে থেকে যায়। তাই স্তন ক্যান্সার নিয়ে সচেতন হওয়ার এখনই সময়।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) স্তন ক্যান্সার সচেতনতা সুরক্ষা বিষয়ে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শারফুদ্দিন আহমেদ বলেন, নারীদের ক্যান্সারের মধ্যে স্তন ক্যান্সার সবচেয়ে বেশি দেখা যায়। গ্লোবাল ক্যান্সার স্ট্যাটিক্স-২০১৮ (গ্লোবোক্যান) এর তথ্য মতে, প্রতি বছর নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছে ২০ লাখ ৮৮ হাজার ৮৪৯ জন নারী। সারা বিশ্বে প্রতি ৮ জন নারীর মধ্যে একজন স্তন ক্যান্সারে আক্রান্ত হোন।

তিনি বলেন, স্তন ক্যান্সারে নারীদের মৃত্যুর হার সবচেয়ে বেশি। ২০১৮ সালে পৃথিবীতে ৬ লাখ ২৭ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্তন ক্যান্সার নির্ণয় ও চিকিৎসার সুব্যবস্থা রয়েছে বলেও জানান বিএসএমএমইউ উপাচার্য।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪ সালে দেশে ১ লাখ ৪০ হাজার নতুন ক্যান্সার আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর মধ্যে ৪১ হাজার নারী ক্যান্সারে মারা যান। প্রতি বছর বাংলাদেশে স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছে ১২ হাজার ৭৬৪ জন নারী, আর মারা যান ৭ হাজার ১৩৫ জন।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।