1. admin@dailybibartan.com : dailybibartan :
  2. editor@dailybibartan.com : Boni Amin : Boni Amin
আজ আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৮:৪৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি:
সারাদেশে সংবাদকর্মী নিয়োগ চলছে সরাসরি যোগাযোগ করুন : 01714218173 email: news@dailybibartan.com
শিরোনাম:

আজ আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস

অনলাইন ডেস্ক | দৈনিক বিবর্তন
  • নিউজ প্রকাশ: শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০
  • ১৮৭ বার
স্বেচ্ছাসেবক দিবস
নিউজটি শেয়ার করুন..

আজ আন্তর্জাতিক স্বেচ্ছসেবক দিবস। বিশ্বের অন্যান্য স্থানের মতো আজ বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। জাতিসঙ্ঘ প্রতিবছর ৫ ডিসেম্বরকে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস হিসেবে ঘোষণা করেছে। স্বেচ্ছাসেবী এবং স্বেচ্ছসেবী সংস্থাগুলির পক্ষে বিশ্ব সম্প্রদায়, বেসরকারী সংস্থা (এনজিও), জাতিসংঘের সংস্থা, সরকারি কর্তৃপক্ষ এবং বেসরকারী খাতের সাথে তাদের প্রচেষ্টাকে উৎসাহিত করা, তাদের কাজের প্রচার করা, তাদের মূল্যবোধ ভাগ করে নেয়ার এক অনন্য সুযোগ সৃষ্টি হয় এর মাধ্যমে।

এটি স্বেচ্ছাসেবীদের পক্ষে ও স্বেচ্ছাসেবীদের উন্নয়ন কর্মসূচিতে সংহত করার জন্য অংশীদারদের সাথে কাজ করে শান্তি ও উন্নয়নে অবদান রাখে।

প্রতিপাদ্য : আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস (আইভিডি) ২০১৯-এর প্রতিপাদ্য ‘অন্তর্ভুক্ত ভবিষ্যতের জন্য স্বেচ্ছাসেবক’, স্বেচ্ছাসেবীদের অন্তর্ভুক্তিতে অবদান রাখার এবং টেকসই উন্নয়ন লক্ষ্য ১০ এর ইঙ্গিত দেয়, তাই এটি দেশের মধ্যে এবং এর মধ্যে বৈষম্য হ্রাসের লক্ষ্যে কাজ করে।
ইতিহাস : ১৯৮৫ সালের ডিসেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশন সর্বপ্রথম প্রতি বছর ৫ ডিসেম্বর আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উদযাপন শুরু করে। অবিচ্ছিন্ন মানব বিকাশের জন্য এই স্বেচ্ছাসেবীরা অনলাইনে স্বেচ্ছাসেবক পরিষেবাগুলি ব্যবহার করে এবং একটি কর্ম পরিকল্পনা প্রস্তুত করে।
দিবসটি উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।


নিউজটি শেয়ার করুন..
এ জাতীয় আরো সংবাদ..

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন