টেস্টের প্রতিশোধ টি-টোয়েন্টিতে নিতে চায় ও. ইন্ডিজ
logo
ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

টেস্টের প্রতিশোধ টি-টোয়েন্টিতে নিতে চায় ও. ইন্ডিজ

অনলাইন ডেস্ক
জুন ২৬, ২০২১ ১২:০২ অপরাহ্ণ
Link Copied!

নিজেদের মাঠে দক্ষিণ আফ্রিকার কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। এবার টি-টোয়েন্টি লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট হারের প্রতিশোধ নিতে চায় দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

রোববার (২৭ জুন) থেকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে মাঠে নামছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। গ্রানাডায় সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচোটি হবে বাংলাদেশ সময় ২৭ জুন রাত ১২টায়।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে সংক্ষিপ্ত এই ফরম্যাটে নিজেদের প্রস্তুতি সারার লক্ষ্য ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার। দলকে গুছিয়ে নিতে এই সিরিজ অনেক বেশি কাজে দিবে দু’দলেরই। তবে সম্প্রতি টেস্ট হারের ক্ষত এই টি-টোয়েন্টি সিরিজ দিয়ে ভুলতে চায় ক্যারিবীয়রা। আর প্রোটিয়াদের লক্ষ্য, টেস্টের মতো টি-টোয়েন্টিতেও ভালো পারফরমেন্স করা।

টেস্ট সিরিজে যাচ্ছেতাই পারফরমেন্স করেছে ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকার সামনে দাঁড়াতেই পারেনি ক্যারিবীয়রা। প্রথম টেস্টে ইনিংস ও ৬৩ রানে হারের পর দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিকরা হারে ১৫৮ রানে। ফলে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

টেস্ট সিরিজ হারের ক্ষত ভুলতে টি-টোয়েন্টিতে জ্বলে উঠতে চায় ওয়েস্ট ইন্ডিজ। সেই সাথে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিজেদের ঝালিয়ে নিতে চান ক্যারিবীয় অধিনায়ক কাইরন পোলার্ড।

তিনি বলেন, ‘টেস্ট সিরিজে দল ভালো করতে পারেনি। তবে টি-টোয়েন্টিতে আমরা ভালো খেলে সিরিজ জিততে চাই। সেই সামর্থ্য আমাদের আছে। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এই সিরিজটি গুরুত্বপূর্ণ। দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা যাবে।’

অন্যদিকে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা বলেন, ‘টেস্ট সিরিজ জিতে আমরা ফুরফুরে মেজাজেই আছি। টি-টোয়েন্টি সিরিজেও দল ভালো করতে চায়। টি-টোয়েন্টিতে ভালো করতে আমাদের কঠোর পরিশ্রম করতে হবে এবং নিজেদের সেরাটা দিতে হবে। কারণ ওয়েস্ট ইন্ডিজ বিশ্ব চ্যাম্পিয়ন দল। এই ফরম্যাটের ভয়ংকর দল ক্যারিবীয়রা।’

২০১৬ সালে ভারতে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ মুখোমুখি হয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। নাগপুরের সুপার টেনের ঐ ম্যাচে ৩ উইকেটে জিতেছিলো উইন্ডিজ। আর ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে সর্বশেষ দ্বিপাক্ষীক সিরিজ খেলে দু’দল। তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় ক্যারিবীয়রা।

এখন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ বার মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। যার ৬ ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও ৪ ম্যাচে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।