ডিমের মালাইকারি তৈরির রেসিপি
logo
ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ডিমের মালাইকারি তৈরির রেসিপি

স্বাস্থ ডেস্ক
জানুয়ারি ১৬, ২০২২ ৯:১২ পূর্বাহ্ণ
Link Copied!

মালাইকারি মানেই ভিন্ন রকম স্বাদ। এটি তৈরি করা যায় ডিম দিয়েও। অতিথি আপ্যায়নে বা উৎসবে এই পদটি রাখা যেতে পারে। গরম ভাত, পোলাও, খিচুড়ি ইত্যাদির সঙ্গে পরিবেশন করা যায় ডিমের মালাইকারি । তৈরির পদ্ধতিও বেশ সহজ। চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

ডিম- ৪টি

পেঁয়াজ বাটা- ২ চা চামচ

রসুন বাটা- ১ চা চামচ

আদা বাটা- ১/২ চা চামচ

ধনিয়া গুঁড়া- ১ চা চামচ

বাদাম বাটা- ২ চা চামচ

নারিকেল দুধ- ১/২ কাপ

মরিচের গুঁড়া- ১ চা চামচ

হলুদ গুঁড়া- ১ চা চামচ

টমেটো কুচি- ১/২ কাপ

তেল- ৩ চা চামচ

লবণ- স্বাদ অনুযায়ী

কাঁচা মরিচ বাটা- ১ চা চামচ

জিরা গুঁড়া- ২ চা চামচ

গরম মসলার গুঁড়া- ১ চা চামচ

ধনেপাতা- সাজানোর জন্য।

 

যেভাবে তৈরি করবেন

ডিম সেদ্ধ করে নিয়ে দুই ভাগ করে কেটে আলাদা পাত্রে তুলে রাখুন। একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ বাটা, রসুন বাটা ও আদা বাটা দিয়ে ভালোভাবে কষিয়ে দিন। একটু পানি যোগ করতে পারেন যাতে মসলাগুলো না পুড়ে যায়। এবার তাতে লবণ, হলুদ গুঁড়া, মরিচের গুঁড়া, ধনিয়া গুঁড়া, টমেটো কুচি ও কাঁচা মরিচ বাটা দিয়ে দিন। মাঝারি আঁচে সময় নিয়ে সব মসলাগুলো একসাথে ভুনা করে নিন।

মসলা কষানো হয়ে গেলে তাতে নারিকেল দুধ ও বাদাম বাটা মিশিয়ে জ্বাল দিন। কিছুক্ষণ পর ঝোল ঘন হয়ে আসবে। টেলে রাখা জিরা গুঁড়া ও গরম মসলার গুঁড়া ছিটিয়ে দিয়ে কিছুক্ষণ হালকা আঁচে দমে রাখুন। ঝোল মাখামাখা হয়ে এলে ডিমগুলো দিয়ে দিন। উপর থেকে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।