এক বছরে ইউরোপে নাগরিকত্ব নিয়েছেন ৯ হাজার বাংলাদেশি
logo
ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এক বছরে ইউরোপে নাগরিকত্ব নিয়েছেন ৯ হাজার বাংলাদেশি

ডয়েচে ভেলে
মার্চ ৪, ২০২৩ ৯:১৭ অপরাহ্ণ
Link Copied!

২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিভিন্ন দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন প্রায় ৯ হাজার বাংলাদেশি। এই সময়ে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে মোট আট লাখ ২৭ হাজার বিদেশিকে নাগরিকত্ব দেওয়া হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের পরিসংখ্যানবিষয়ক সংস্থা ইউরোস্ট্যাটের তথ্য অনুযায়ী, ২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের নাগরিকত্ব পাওয়া মানুষদের মধ্যে বাংলাদেশিদের অবস্থান ২১তম।

• কোন দেশে বেশি নাগরিকত্ব পেয়েছেন বাংলাদেশিরা?

ইউরোস্ট্যাট বলছে, বাংলাদেশিদের অর্ধেকেরও বেশি ২০২১ সালে ইতালির নাগরিকত্ব গ্রহণ করেছেন। পরিসংখ্যান অনুযায়ী, ইইউর বিভিন্ন দেশের নাগরিকত্ব পাওয়া মোট আট হাজার ৯০০ বাংলাদেশির মধ্যে ৫৭ দশমিক চার ভাগ ভূমধ্যসাগর তীরের দেশ ইতালির নাগরিকত্ব পেয়েছেন।

এছাড়া ১০ দশমিক ২ ভাগ পেয়েছেন স্পেনের নাগরিকত্ব। ৮ দশমিক ৮ ভাগ পর্তুগালের এবং ৮ দশমিক ২ ভাগ ফ্রান্সের নাগরিকত্ব পেয়েছেন। বাকিরা ইউরোপীয় ইউনিয়নের জোটভুক্ত অন্যান্য দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন।

• শীর্ষে মরক্কো

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে নাগরিকত্ব পাওয়ার শীর্ষে আছে আফ্রিকার দেশ মরক্কো। ২০২১ সালে উত্তর আফিকার এই দেশটির মোট ৮৬ হাজার ১০০ জন ইইউর বিভিন্ন দেশের নাগরিকত্ব পেয়েছেন।

দ্বিতীয় অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের যুদ্ধ বিধ্বস্ত দেশ সিরিয়া। দেশটির মোট ৮৩ হাজার ৫০০ জন ইউরোপীয় ইউনিয়নভূক্ত বিভিন্ন দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন। তৃতীয় অবস্থানে রয়েছে বলকান রাষ্ট্র আলবেনিয়া। এই দেশটির মোট ৩২ হাজার ৩০০ জন ২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নভুক্ত বিভিন্ন দেশের নাগরিকত্ব পেয়েছেন।

তালিকায় দশম অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটির মোট ১৬ হাজার হাজার ৬০০ জন ২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন। ঠিক তার পরই অর্থাৎ ১১তম স্থানে ভারতের অবস্থান। দক্ষিণ এশিয়ার এই দেশটির মোট ১৬ হাজার ২০০ জন ২০২১ সালে জোটভুক্ত দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন।

• বাড়ছে নাগরিকত্ব প্রদানের হার?

ইউরোস্ট্যাটের পরিসংখ্যান বলছে, ২০২১ সালে ইইউর দেশগুলোতে মোট নাগরিকত্ব পাওয়ার বিদেশিদের সংখ্যা তার আগের বছরের তুলনায়, অর্থাৎ ২০২০ সালের তুলনায় শতকরা ১৪ ভাগ বেশি। সেই হিসেব অনুযায়ী, ২০২১ সালে ইইউর দেশগুলোর দেওয়া মোট নাগরিকত্বের সংখ্যা ২০২০ সালে তুলনায় ৯৮ হাজার ৩০০জন বেশি।

এই সময়ে ইউরোপীয় ইউনিয়নের যে দেশগুলোর নাগরিকত্ব প্রদানের সংখ্যা তুলনামূলক বেড়েছে তার মধ্যে রয়েছে ফ্রান্স, জার্মানি, স্পেন, সুইডেন এবং অস্ট্রিয়া।

তবে সব দেশই যে ২০২১ সালে তার আগের বছরের তুলনায় বেশি সংখ্যক নাগরিকত্ব প্রদান করেছে বিষয়টি এমন নয়। কোনো কোনো দেশ ২০২১ সালে তার আগের বছরের চেয়ে কম সংখ্যক বিদেশিকে নাগরিকত্ব প্রদান করেছে। এর মধ্যে রয়েছে ইতালি, পর্তুগাল, গ্রিস, ফিনল্যান্ড এবং সাইপ্রাস।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।