সংরক্ষিত বনে আগুন: ১৭ ঘন্টা পরে নিয়ান্ত্রনে নিলো বন বিভাগ
logo
ঢাকা, বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংরক্ষিত বনে আগুন: ১৭ ঘন্টা পরে নিয়ান্ত্রনে নিলো বন বিভাগ

তালতলী (বরগুনা) প্রতিনিধি
মার্চ ২৬, ২০২৪ ৯:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

বরগুনার তালতলীতে সংরক্ষিত টেংরাগিরি বনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। প্রায় ১৭ ঘন্টা পরে স্থানীয় জেলেদের সহযোগিতায় আগুন নিয়ান্ত্রনে নিয়েছে বন বিভাগ। বনের তেমন ক্ষয়ক্ষতি হয়নি বলে জানান বন বিভাগ।

সোমবার(২৫ মার্চ) বেলা ১০ টার দিকে বনের আগুন নিয়ন্ত্রনেয় নেয় বন বিভাগ। এর আগে গতকাল সন্ধা ৬টার দিকে সংরক্ষিত টেংরাগিরি বনের বেহুলা নামক স্থানে এ আগুনা দেয় দুর্বৃত্তরা।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলায় অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম ম্যানগ্রোভ টেংরাগিরি সংরক্ষিত বন। গতকাল আনুমানিক সন্ধা ৬টার দিকে বড় নিশানবাড়িয়া ও সকিনা এলাকার সংরক্ষিত বনের নদীর পাশ দিয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ততক্ষনিক আগুন দেখে নদীর ওপারের স্থানীয়রা বন বিভাগকে খবর দেয়। তবে বন বিভাগ ততক্ষনিক কোন স্থানে আগুন লেগেছে তা র্নিধারণ করতে পারেনি। পরে আজ সোমবার সকাল ৮ টার দিকে ঘটনাস্থলে গিয়ে স্থানীয় জেলেদের সহযোগিতায় দুই ঘন্টায় চেষ্টার পরে আগুন নিয়ন্ত্রনে নেয়। এই ১৭ ঘন্টা আগুন জ¦লার কারণে কি ধরণের ক্ষয়ক্ষতি হয়েছে তা জানায়নি বন বিভাগ।

পরিবেশ কর্মী মো. হাইরাজ মাঝি বলেন, সংরক্ষিত টেংরাগিরি বনের অংশে প্রায় ১৭ ঘন্টা ধরে জ্বলছে আগুন। এতে বনের অনেকটা অংশ পুড়ে গেছে। গতকাল সন্ধ্যা থেকে জ্বলছিলো। কিছু দিন আগেও এরকম আগুন দিয়েছে একটি চক্র। তিনি আরও বলেন বন বিভাগের যোগসাজেসে একটি চক্র বনে আগুন দিয়ে উপরের পাতাগুলো পুড়ে গাছ কেটে নিচ্ছে বলে এমন অভিযোগ রয়েছে বন বিভাগের বিরুদ্ধে। বন ও বন্যপ্রাণী রক্ষায় আরও আন্তরিক এবং আইনের প্রতি জনগণের সচেতন হওয়া দরকার। তা না হলে বন উজাড় হয়ে যাবে।

তালতলী রেঞ্জ কর্মকর্তা মো. মতিয়ার রহমান বলেন,প্রথমে আমরা কোন স্থানে আগুন লেগেছে তা ঠিক করতে পারিনি। সকালে স্থান নিশ্চিত হয়ে ঘটনাস্থলে গিয়ে আগুনা নিয়ান্ত্রনে এনেছি। এখন থানায় সাধারণ ডায়েরি করেছি। প্রাথমিক ভাবে আমাদের ধারণ জেলেরা বনের ভেতরে রান্না করেছে সেখান থেকে আগুন লাগতে পারে। আমরা তদন্ত করে দেখতেছি যে কে বা কারা আগুনা দিয়েছে। পরে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ১৭ ঘন্টা আগুন জ¦লার কারণে বনের কি ধরণের ক্ষতি হয়েছে?। এ প্রসংঙ্গে তিনি বলেন বনের তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। বন বিভাগের যোগসাজেসে কোনো ধরণের ঘটনা ঘটেনি।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।