অবশেষে ধর্ষণে মৃত্যুদণ্ডের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন
logo
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে ধর্ষণে মৃত্যুদণ্ডের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন

বিবর্তন ডেস্ক
অক্টোবর ১২, ২০২০ ৭:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

সম্প্রতি দেশব্যাপী ঘটে যাওয়া একের পর এক ধর্ষণ ও নিপীড়নের বিচার নিশ্চিতের দাবির মুখে নারী ও শিশু নির্যাতন দমন আইন সংশোধনের প্রস্তাব সোমবার মন্ত্রিসভায় উঠেছে। ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে নারী ও শিশু নির্যাতন দমন আইনের সংশোধনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সম্প্রতি দেশে ধর্ষণ ও যৌন নিপীড়ন ব্যাপক হারে বেড়ে গেছে। প্রতিদিনই কোনো কোনো ধর্ষণের খবর আসছেই। দুই বছরের শিশু থেকে শুরু করে ৭০ বছরের বৃদ্ধা, কেউই রেহায় পাচ্ছে না মানুষ রুপ নরপিশাচদের বিকৃত যৌন লালসা থেকে। অপরাধ বিশ্লেষকরা মনে করছেন, ধর্ষণের সঙ্গে অন্যান্য মারাত্মক অপরাধও সংঘটিত হচ্ছে। আইন করেই কেবল এই মূল্যবোধহীন অপরাধ প্রবণতা ঠেকানো যাবে না। আইনের কঠোর বাস্তবায়ন ছাড়া অপরাধ দমন সম্ভব নয়। বিচারিক প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা ও ন্যায় বিচার নিশ্চিত না হওয়ার কারণে মানুষ এখন হতাশ। তাই তারা আন্দোলনে রাস্তায় নেমেছে।

গণমানুষের গণদাবি ‘ধর্ষণের অপরাধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড চাই’। ওই দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার ইঙ্গিত দিয়েছিলেন। সোমবার মন্ত্রীসভায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের অনুমতি দেয়া হয়।

দৈনিক বিবর্তন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।